শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

হাদিসের কিতাব ধরতে অজু করতে হয়?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: দারুল উলুম দেওবন্দের অনলাইন ফতোয়ায় ১৭৫১২৪ নম্বর প্রশ্নে একজন জানতে চেয়েছেন, অজু ছাড়া হাদিসের কিতাব পড়া যাবে কি না?

৩৪৩-২৯৩/M=০৩/১৪৪১ নম্বর ফতোয়ায় দারুল উলুম দেওবন্দ এ প্রশ্রের উত্তরে বলে, হ্যাঁ অজু ছাড়া হাদিসের কিতাব ধরা যাবে। তবে অজু করে পবিত্রতাসহ হাদিসের কিতাব ধরাই উত্তম ও আদব।

অজু সম্পর্কে আরো কিছু জরুরি তথ্য- অজু তিন প্রকার—ফরজ, ওয়াজিব ও মুস্তাহাব।

যখন অজু করা ফরজ: অজু না থাকা ব্যক্তির জন্য চারটি অবস্থার যেকোনো একটির জন্য অজু ফরজ হয়। ০১। নামাজ আদায়ের জন্য, যদি নফল নামাজও হয়। (বুখারি-১৩২) ০২। জানাজার জন্য। (সুনানে কুবরা লিল বায়হাকি, হাদিস : ৪৩৫)

০৩। সিজদায়ে তিলাওয়াতের জন্য। (সুনানে কুবরা লিল বায়হাকি-৪৩৫) ০৪। পবিত্র কোরআন স্পর্শ করার জন্য। অনুরূপভাবে অজু ছাড়া ব্যক্তি যদি পবিত্র কোরআনের আয়াত লেখা দেয়াল, কাগজ, টাকা—যেটাই ছুঁতে চাইবে, তার জন্য অজু করা ফরজ। (সুরা : ওয়াকিয়া, আয়াত : ৭৯, মুসান্নাফে ইবনে আবি শায়বা : ১/১১৩)

অজু করা ওয়াজিব শুধু একটি বিষয়ের জন্য অজু করা ওয়াজিব। তা হলো, কাবা ঘরের তাওয়াফ করা। (তিরমিজি, হাদিস : ৮৮৩)

অজু করা মুস্তাহাব- পবিত্রতার সঙ্গে ঘুমানোর জন্য। (বুখারি, হাদিস : ২৩৯) ঘুম থেকে জাগ্রত হলে। তখন শুধু মুস্তাহাবই নয়, বরং সুন্নাত (সুনানে কুবরা লিল বায়হাকি, হাদিস : ৫৮৫)।

সব সময় অজু অবস্থায় থাকার জন্য। (ইবনে মাজাহ-২৭৩)। সাওয়াবের নিয়তে অজু থাকা অবস্থায় অজু করা। গিবত ও মিথ্যা কথার আশ্রয় নেওয়ার পর। (মুসলি-৩৬০)

মন্দ ও অশ্লীল কবিতা পাঠের পর। (মুসান্নাফে ইবনে আবি শায়বা:১/১৩৫) নামাজ ছাড়া অন্য অবস্থায় অট্টহাসি দেওয়ার পর। (মুসনাদে আহমদ-৯৩০১)। তবে নামাজে অট্টহাসি দিলে অজু ভেঙে যায়। (দারাকুতনি-৬১৫) মৃতকে গোসল দেওয়ার পর। (সুনানে কুবরা লিল বায়হাকি, হাদিস-১৫১৬) মৃতের লাশ ওঠানোর জন্য। (সুনানে কুবরা লিল বায়হাকি, হাদিস-১৫০৩)।

প্রতি নামাজের জন্য নতুন অজু করা। (মুসনাদে আহমাদ-৭৫০৪, বুখারি-২০৭) ফরজ গোসল করার আগে। (বুখারি-২৪০)। গোসল ফরজ হয়েছে, এমন ব্যক্তির খাওয়া, পান করা ও ঘুমানোর আগে। (মুসলিম-৪৬১)।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ