শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

'আধুনিক সমস্যাবলীর সমাধান দিতে মাকাসিদুশ শরীআহ'র জ্ঞান অপরিহার্য'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সাভার বিরুলিয়াস্থ শায়খ আবুল হাসান আলী নদভী ইসলামিক রিসার্চ ইনস্টিটিউট এ সহযোগী প্রতিষ্ঠান– ‘সেন্টার ফর মাকাসিদুশ শরীআহ স্টাডিজ’ এর উদ্যোগে ২৯ নভেম্বর (শুক্রবার) ‘মাকাসিদুশ শরীআহ’ বিষয়ে এক ইলমী সেমিনার অনুষ্ঠিত হয়।

উক্ত সেমিনারে ‘মাকাসিদুশ শরীআহ’ বিষয়ে মূল প্রেজেন্টেশন উপস্থাপন করেন সেন্টার ফর মাকাসিদুশ শরীআহ স্টাডিজ-এর পরিচালক মাওলানা শহীদুল ইসলাম ফারুকী।

মাওলানা শহীদুল ইসলাম ফারুকী বলেন, “মাকাসিদুশ শরীআহ’ (مقاصد الشريعة الإسلامية) বা ‘ইসলামী শরীআহর অন্তর্নিহিত লক্ষ্য-উদ্দেশ্য’—ইসলামী আইন বিষয়ক জ্ঞানের একটি সমৃদ্ধ শাখা; যা স্বয়ংসম্পূর্ণ একটি ফন ও শাস্ত্র হিসেবে আজ মুসলিম বিশ্বের বিভিন্ন ইসলামী বিশ্ববিদ্যালয়ে পঠিত হচ্ছে। ইসলামী বিশ্ববিদ্যালয়গুলোতে এ বিষয়ে ব্যাপক গবেষণাকর্ম চললেও আমাদের দেশের ইলমী হালকা তথা দীনি মাদরাসাগুলোতে এখনো এ বিষয়ে গবেষণা ও পঠন-পাঠন শুরু হয়নি।”

“বিষয়টির সাথে আমাদের নবীন আলেমগণ একেবারেই অপরিচিত, অথচ শরীআহ উলূমে গভীরতা অর্জন এবং ফতোয়া, দাওয়াহ, তা’লীম, তাযকিয়াহ, লেখালেখি ও গবেষণা’র কাজ আঞ্জাম এবং আধুনিক সমস্যাবলীর সমাধান দিতে ‘মাকাসিদুশ শরীআহ’ ইলম অনুধাবন করা জরুরি। ”

“তাছাড়া শরীআহ’র কোনো মৌলিক বিষয় নিয়ে গবেষণা করতে হলে ‘মাকাসিদুশ শরীআহ’ বা শরীআহ’র মূল লক্ষ্য-উদ্দেশ্য জানা আবশ্যক। সুতরাং ‘মাকাসিদুশ শরীআহ’ শাস্ত্রটি আধুনিক যুগের সমস্যাবলীর সমাধানের ক্ষেত্রে একটি মাইলফলক। এই গুরুত্ব বিবেচনায় শায়খ আবুল হাসান আলী নদভী ইসলামিক রিসার্চ ইনস্টিটিউট ‘সেন্টার ফর মাকাসিদুশ শরীআহ স্টাডিজ’- مركز دراسات مقاصد الشريعة নামে স্বতন্ত্র একটি বিভাগ চালু করেছে।”

“এই বিভাগের উদ্দেশ্য আলেমদের মধ্যে ‘মাকাসিদুশ শরীআহ’ বিষয়ক জ্ঞান চর্চার বিকাশ এবং মাকাসিদের আলোকে আধুনিক সমস্যাবলীর সমাধান পেশ করা। সে উদ্দেশ্যেই আজকের ‘মাকাসিদুশ শরীআহ’ বিষয়ক সেমিনার।”

অন্যান্যদের মধ্যে আলোচনা করেন লেখক ও গবেষক শাইখ মুফতি উছমান গণী, ইসলামিক ফাউন্ডেশনের গবেষণা বিভাগের সহকারী পরিচালক মাওলানা নূরুদ্দীন, মুফতি তারিক জামিল প্রমুখ।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ