শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
সিলেটে অনুষ্ঠিত বিহানের ‘লেখালেখি ও এডিটিং কর্মশালা’ দেশে ফিরে কর্মফল ভোগ করুন, শেখ হাসিনাকে জামায়াতের আমির রাষ্ট্র সংস্কারে ইসলামবিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না: জাতীয় পরামর্শ সভা যাত্রাবাড়ীতে জাতীয় পরামর্শ সভায় গৃহীত হলো ৭ প্রস্তাব বারিধারায় হেফাজতে ইসলামের পরামর্শ সভা শুরু ফ্যাসিবাদী সরকারের মূল দায়িত্বের কর্মকর্তারা এখনও অটল রয়ে গেছে নতুন উদ্যমে কাজ শুরু করেছি: ডিসি ওয়ারী খাগড়াছড়ি-রাঙামাটি পরিদর্শনে যাচ্ছেন সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল আল্লামা মাহমুদুল হাসানের আহ্বানে সর্বস্তরের আলেমদের নিয়ে পরামর্শ সভা শুরু মসজিদে শোরগোল নিয়ে রাসূল সা. যেভাবে সতর্ক করেছিলেন

সিরাতের মাস: আমেরিকান অমুসলিমদের জন্য খুলে দেয়া হলো মসজিদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বহু তাৎপর্যপূর্ণ পবিত্র মাস রবিউল আওয়াল। এ মাস ইসলাম সম্পর্কে আলোচনার উপযুক্ত সময়। ইসলামের নবী হজরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মিলাদ এবং ওফাত (জন্ম-মৃত্যু) রবিউল আওয়ালে সংঘটিত হয়েছে-এজন্য এই মাসের রয়েছে আলাদা মর্যাদা ও সম্মান।

মিলাদুন্নবী ও ওফাতুন্নবী সা. এর স্মরণে বিশ্বের নানাপ্রান্তে এই মাসে অনুষ্ঠিত হয় সীরাতুন্নবী বা মহানবী সা. এর জীবনচরিত নিয়ে বিভিন্ন আলোচনা ও ধর্মীয় সভা। এরই ধারাবাহিকতায় এবার ব্যতিক্রমী একটি আয়োজন করে যুক্তরাষ্ট্রের বেন্টনভিলে অবস্থিত একটি মসজিদ-কতৃপক্ষ; ইসলাম এবং ইসলামের নবী সা.- এর জীবনাদর্শ ও শিক্ষা সম্পর্কে সেখানে বসবাসরত অমুসলিমরা যেন সঠিক ধারণা পায়-সেজন্য তারা একটি পরিকল্পনা গ্রহণ করে।

গত শনিবার (২ নভেম্বর) আরকানসাস রাজ্যের বেন্টনভিলের একটি মসজিদ অমুসলিমদের জন্য উন্মুক্ত করে দেয় তারা। লক্ষ্য,মসজিদে এসে ইসলাম এবং মুসলমানদের সম্পর্কে তারা পড়ুক এবং জানুক। ইসলামের মূল শিক্ষা কী এবং হিজাবের মাহাত্ম্য বিষয়েও সম্যক জ্ঞাত হোক অমুসলিমরা। একইসঙ্গে মসজিদ বিমুখ মুসলিমদের মসজিদমুখি করার জন্যও মসজিদে পরামর্শ করা হয়।

শনিবার মসজিদে আগমনকারী জোসলিন লেম্পকিন নামের এক অমুসলিম ভদ্রমহিলা নিজ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, মুসলিমরা উদারচিত্তের অধিকারী। তিনি সবাইকে মুসলমানদের রীতিনীতি অনুস্মরণেরও পরামর্শ দেন।

এককথায়, ইসলাম এবং মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর জীবনাদর্শ ধর্মবর্ণ নির্বিশেষে সবার নিকট পৌঁছে দেয়ার অনন্য একটি মাধ্যম হিসেবে প্রশংসা কুড়িয়েছে বেন্টনভিলের মসজিদ-কতৃপক্ষের এই যুগপৎ উদ্যোগ।

মসজিদের পরিচালনা পর্ষদের একজন সদস্য রিদওয়ান খান বলেন, আমাদের এই অনুষ্ঠানের মূললক্ষ্য ছিল সবধর্মের মাঝে ইসলামধর্মের বড়ত্ব তুলে ধরা এবং পৃথিবীতে বিদ্যমান এটাই যে,একমাত্র সত্য ধর্ম সেটার প্রতি মানুষের দৃষ্টিভঙ্গি ফেরানোর নতুন কৌশলটি অবলম্বন করা।

ইকনা অবলম্বনে বেলায়েত হুসাইন

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ