শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

সময়ের আলোচিত দুই আরব শায়খের অজানা কথা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

বেলায়েত হুসাইন ।।

সম্প্রতি সৌদি আরবের বিশিষ্ট দুই ইসলামি স্কলারের নাম নিয়ে বিড়ম্বনার শিকার গোটা বিশ্ব; আরব দেশসমূহও এই ব্যধি থেকে রেহাই পায়নি। শায়েখ আওজ আল কারনী এবং আয়েজ আল কারনীর পরিচয় নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে কম জল ঘোলা করা হয়নি। এজন্য সবার সুবিধার্থে জনপ্রিয় এই দুই শায়েখের সঠিক পরিচয় পাঠকের সামনে উল্লেখ করছি।

ডক্টর শায়েখ আওজ আল কারনী

সৌদি আরবের বিশিষ্ট ধর্মীয় স্কলার ও স্বনামধন্য দাঈ শায়েখ ড. আওজ আল কারনী বর্তমানে কারাগারে আটক রয়েছেন। তিনি একাধারে শিক্ষক, লেখক এবং ইসলামি চিন্তাবিদ।

কারাজীবনের আগে সবরকমের মিডিয়ায় তার সরব উপস্থিতি ছিল। শাফেয়ী ও হাম্বলী মাজহাবের ওপর তিনি বড় দুইটি বই লিখেছেন। তবে লেখালেখিতে তার উল্লেখযোগ্য কাজ হল, আল হাদাসাতু ফি-মিযানিল ইসলাম (ইসলামের নিক্তিতে আধুনিকতা)।

[caption id="" align="alignnone" width="354"] আওজ আল কারনী[/caption]

ফকিহ এই আলেম ১৯৫৭ সালে সৌদি আরবের আ'ছিরে জন্মগ্রহণ করেন এবং ২০১৭ সালের সেপ্টেম্বরে
দেশের নিরাপত্তা অস্থিতিশীল করা, মিত্র রাষ্ট্রগুলোর প্রতি অসম্মান প্রদর্শন, দেশের বাইরের সন্ত্রাসবাদী সংগঠনকে অর্থায়ন করাসহ আরও একাধিক অভিযোগ এনে তাকে আটক করে সৌদি সরকার। এখনও তিনি রিয়াদের কারাগারে বন্দী জীবন অতিবাহিত করছেন।

শায়েখ আয়েজ আল কারনী

শায়েখ আয়েজ আল কারনী তুলনামূলকভাবে শায়েখ আওজ আল কারনী থেকে বেশি পরিচিত। খতিব, কবি এবং দাঈ হওয়ার পাশাপাশি তিনি বড় মানের একজন গবেষক লেখক। ৮০ টির মতো বই রচনা করেছেন প্রখ্যাত এ আলেম। তবে আরবি কিতাব 'লা তাহযান' (হতাশ হয়োনা) লিখে তিনি বিশ্বজুড়ে দারুণ সুখ্যাতি অর্জন করেন এবং নিজেকে অনন্য উচ্চতায় উপস্থাপন করতে সমর্থ হন।

'লা তাহযান' কিতাবটির শুধুমাত্র আরবিভাষারই ১ কোটি কপি বিক্রি হয়েছে গোটা পৃথিবীতে। তাছাড়া, বিশ্বের প্রভাবশালী অনেক ভাষায় অনুবাদও হয়েছে 'লা-তাহযান'।

[caption id="" align="alignnone" width="838"]আয়েজ আল কারনী আয়েজ আল কারনী[/caption]

১৯৬০ সালে সৌদি আরবের বালকার্নে জন্মগ্রহণকারী শায়েখ আয়েজ আল কারনী তাফসির হাদিস ফিকাহ আরবি-সাহিত্য সিরাত ও অনুবাদ সবক্ষেত্রে কৃতিত্বের সাক্ষর রেখেছেন।

সৌদিতে বহিরাগত সেনাবাহিনীর উপস্থিতির সমালোচনা করে একবার তাকে কারাবরণ করতে হয়। এবং তার সাপ্তাহিক বক্তৃতাসহ আরো একাধিক দাওয়াতি কাজে ১০ বছরের নিষেধাজ্ঞা দেয় আদালত।

সূত্র: আল জাজিরা

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ