শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬


ইকো-ইসলাম সেমিনার: পরিবেশ সুরক্ষায় মুসলিম তরুণদের এগিয়ে আসার আহ্বান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: পরিবেশ সুরক্ষায় কিভাবে ইসলাম ভূমিকা রাখতে পারে এ নিয়ে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় আয়োজন করা হয়েছে এক সেমিনারের৷ ডয়চে ভেলে এবং ইন্দোনেশিয়ার সিভিল সোসাইটি সংগঠন ওয়াহিদ ফাউন্ডেশন যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করেছে৷

ধর্মীয় দৃষ্টিকোণ থেকেই পরিবেশ সুরক্ষায় উদ্যোগী হতে মুসলিম বিশ্বের তরুণদের প্রতি আহ্বান এসেছে এ আন্তর্জাতিক সম্মেলন থেকে, যেখানে অন্যদের সঙ্গে ইসলামী চিন্তাবিদরাও ছিলেন।

পরিবেশ সুরক্ষায় কোরাআন ও হাদিসের নির্দেশনাকে বাস্তবে রূপ দেওয়ার পথ খুঁজতে এই সেমিনার সহায়ক হবে বলে আয়োজকরা আশা করছেন।

জাকার্তার ডাবলট্রি হোটেলে এই সম্মেলনে ইন্দোনেশিয়ার উলামা কাউন্সিলের (মজলিসে উলামা) পরিবেশ বিভাগের প্রধান হায়ু প্রাবোয়ো বলেন, “পৃথিবীতে আল্লাহর প্রতিনিধি মানুষ। তাই দায়িত্ব আমাদেরই। আমাদেরকেই পরিবেশ সংরক্ষণ করতে হবে।”

সম্মেলনে আরও বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ক্লিনআপের প্রতিনিধি অগাস্টিনা ইসকান্দার, দ্যা নোবেল কমিউনিটি অব ইন্দোনেশিয়ার প্রতিনিধি সুপ্রিত সুহার্তো, পাকিস্তানের পরিবেশ আন্দোলনের কর্মী এবং সল্যুশন প্রোভাইডার আহমাদ সাব্বার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের শিক্ষক আবু সায়েম, ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফ ফান্ড, ইন্দোনেশিয়ার নির্বাহী পরিচালক রিজাল মালিক।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ