শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬


কাশ্মীর সফরে ইউরোপীয় ৩০ নেতা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: কাশ্মীর সফর করলেন ইউরোপের কট্টর ডানপন্থি ৩০ জন নেতা (এমপি)। ভারতীয় একটি বেসরকারি সংস্থার নিমন্ত্রণে তারা কাশ্মীর সফরে আসেন। কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর এটিই বিদেশি প্রতিনিধিদের সবচেয়ে বড় সফর।

কাশ্মীরে জরুরি অবস্থা চালু করার পর দুই মাস অবরুদ্ধ ছিল জম্মু-কাশ্মীর। বর্তমানে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে ইউরোপীয় রাজনীতিকগণ ভারত সমর্থনে সফরে এসেছেন ।

অপরদিকে ইউরোপীয় এমপিদের কাশ্মীর সফর সম্পর্কে ইউরোপীয় পার্লামেন্ট এবং ইউরোপীয় ইউনিয়ন অবগত নয় বলে এ নিয়ে কিছু কূটনৈতিক জটিলতাও দেখা দিয়েছে।

তবে ভারতে ইউরোপীয় ইউনিয়নের এক কর্মকর্তা বলেন, তারা আনুষ্ঠানিক সফরে ভারতে আসেননি। আমরা তাদের সাথে কোন বৈঠকেরও আয়োজন করছি না। আমরা যতদূর জানি তারা একটি বেসরকারি সংস্থার নিমন্ত্রণে কাশ্মীর সফরে এসেছেন।

ইউরোপের যে এমপিরা এসেছেন তারা মূলত পোল্যান্ড, ফ্রান্স এবং ব্রিটেনের কট্টরপন্থি রাজনৈতিক দলের প্রতিনিধি। সোমবার (২৮ অক্টোবর) তারা নয়া দিল্লিতে পৌঁছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে সাক্ষাৎ করেন।

দুইদিন সফর শেষে নয়াদিল্লিতে ফিরবেন এমপিরা। ভারত সরকার বলছে, জম্মু, কাশ্মীর এবং লাদাখ অঞ্চলের ধর্মীয় ও সাংস্কৃতিক বৈচিত্রতা নিয়ে ভালো বোঝাপড়ায় সহায়তা করাই এই সফরের লক্ষ্য।

ফ্রান্সের ন্যাশনাল ও পার্লামেন্টের সদস্য থিয়েরি মারিয়ানি বার্তাসংস্থা এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, তারা আমাদের যা দেখাতে চায় কাশ্মীরের সেই পরিস্থিতি দেখতেই সেখানে যাচ্ছি।

সূত্র: এএফপি

এসএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ