শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খাগড়াছড়ি-রাঙামাটি পরিদর্শনে যাচ্ছেন সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল আল্লামা মাহমুদুল হাসানের আহ্বানে সর্বস্তরের আলেমদের নিয়ে পরামর্শ সভা শুরু মসজিদে শোরগোল নিয়ে রাসূল সা. যেভাবে সতর্ক করেছিলেন ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’

কাশ্মীর ইস্যু: মোদি-জিনপিং বৈঠকে কী হলো?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে পাশে থাকার প্রতিশ্রুতি দিলেও ভারত সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে এ বিষয়ে কোনো আলোচনাই করেননি চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। তবে সন্ত্রাস ও উগ্রবাদকে চীন এবং ভারতের অভিন্ন চ্যালেঞ্জ উল্লেখ করে তা মোকাবিলার অঙ্গীকার করেছেন এই দুই নেতা।

দু'দিনের ভারত সফরের দ্বিতীয় দিন তামিল নাড়ুর মমল্লমপুরমের ফিশারম্যান কভ রিসোর্টে দু’দেশের প্রতিনিধিদের নিয়ে বৈঠক করেন নরেন্দ্র মোদি ও শি জিনপিং।

দুই দেশের সীমান্ত সমস্যা, সন্ত্রাসবাদ বিষয়ে আলোকপাত করেন তারা। তবে এদিনও কাশ্মীর নিয়ে তাদের মধ্যে কোনেরা আলোচনা হয়নি। কৌশলে দুই নেতাই চীনের হংকং ও ভারতের কাশ্মীর পরিস্থিতি এড়িয়ে যান বলে জানায় গণমাধ্যম।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, ‘আমাদের মধ্যে বেশ কিছু বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। চীন ভারতের সম্পর্ক আরো দৃঢ় করতে আমাদের আরো পরিকল্পনা রয়েছে।’

যদিও গত সপ্তাহে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠকে কাশ্মীর ইস্যুতে দেশটির পাশে থাকার অঙ্গীকার করেছিলেন শি জিনপিং। চীনের এ বক্তব্যের পরই কাশ্মীর ইস্যুকে ভার‌তের অভ্যন্তরীণ বিষয় উল্লেখ করে এ বিষয়ে নাক না গলাতে সতর্ক করে দেয় নয়াদিল্লি।

চীন সফরে গিয়ে পাকিস্তান কাশ্মীর নিয়ে বারবার নালিশ জানানো সত্ত্বেও, জিনপিংয়ের এমন আচরণ অনেকটাই অস্বস্তিতে ফেলল ইমরান খানকে, এমনটাই মনে করছেন কূটনীতিকরা।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ