শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

আজ থেকে শুরু নোবেল বিজয়ীদের নাম ঘোষণা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আজ থেকে শুরু হচ্ছে ২০১৯ সালের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। এবার পুরস্কারের জন্য ২২৩ জন এবং ৭৮টি প্রতিষ্ঠানকে মনোনয়ন দেয়া হয়েছে।

বিভিন্ন বিষয়ের নোবেল কমিটিগুলোর ঘোষণা অনুযায়ী, ৭ অক্টোবর (সোমবার) বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় স্টকহোম ক্যারোলিনস্কা ইনস্টিটিউট থেকে চিকিৎসাবিদ্যায়, ৮ অক্টোবর (মঙ্গলবার) বিকেল পৌনে ৪টায় দ্য রয়াল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে পদার্থবিদ্যায়, ৯ অক্টোবর (বুধবার) পৌনে ৪টায় রয়াল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে রসায়নবিদ্যায়, ১০ অক্টোবর (বৃহস্পতিবার) বিকেল ৫টায় দ্য রয়াল সুইডিশ একাডেমি থেকে সাহিত্য এবং ১১ অক্টোবর (শুক্রবার) নরওয়ের রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করবে।

১৪ অক্টোবর (সোমবার) বিকেল পৌনে ৪টায় রয়াল সুইডিশ একাডেমি অব সায়েন্স ঘোষণা করবে দ্য ব্যাংক অব সুইডেনের দেয়া বিকল্প নোবেল পুরস্কারখ্যাত অর্থনীতির বিজয়ীর নাম।

অলিখিত নিয়ম অনুযায়ী ‘সাহিত্যে’ নোবেল পুরস্কার ঘোষণার দিনক্ষণ সাধারণত আগে থেকে জানানো হয় না। তবে এবার সাহিত্য পুরস্কারের ঘোষণার তারিখটাও ইতোমধ্যে জানানো হয়েছে, যা নোবেল পুরস্কার প্রদানের ইতিহাসে প্রথম।

গত বছর সাহিত্যে নোবেল পুরস্কার দেয়া হবে না বলে ঘোষণা দিয়েছিল সুইডিশ একাডেমি। পরবর্তীতে যার পক্ষে যুক্তি দেখানো হয়েছিল, মাত্রাতিরিক্ত দুর্বল একাডেমি এবং বহির্বিশ্বে একাডেমি অতিমাত্রায় বিশ্বাসযোগ্যতা হারানোর কারণে নোবেল কমিটি সিদ্ধান্তটি নিয়েছে।

বিশ্লেষকদের মতে, ২০১৮ সালে সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী বাছাইয়ের কাজ অনেক দূর আগালেও শেষ পর্যন্ত পুরস্কারটি আর দেয়া হয়নি। সেই কারণে চলতি বছর একই সঙ্গে ২০১৮ ও ২০১৯ সালের সাহিত্যে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

প্রধানত রসায়নবিদ্যা, চিকিৎসাশাস্ত্র, পদার্থবিজ্ঞান, শান্তি ও সাহিত্যে বিশেষ অবদান এবং কৃতিত্বের জন্য নোবেল ফাউন্ডেশন সুইডেন এবং নরওয়েজিয়ান নোবেল কমিটি বিশ্বের সবচেয়ে দামি ও সম্মানজনক পুরস্কারটি দিয়ে থাকে। আলফ্রেড নোবেলের উইলে এই পুরস্কারগুলোর কথা উল্লেখ থাকলেও তখন অর্থনীতিতে পুরস্কার প্রদানের বিষয়টি বলা হয়নি।

১৯৬৮ সালে দ্য ব্যাংক অব সুইডেনের বিশেষ সিদ্ধান্ত অনুযায়ী অর্থনীতিতে পুরস্কারটি প্রদানের কথা ঘোষণা করা হয়। যেহেতু অর্থনীতির পুরস্কারটি নোবেলের অন্যান্য পুরস্কারের মতো প্রায় একই সময়ে ঘোষণা ও প্রদান করা হয়। তাছাড়া এর আর্থিক পরিমাণও অন্য পুরস্কারগুলোর মতোই সমান; বর্তমানে তাই এটি নোবেল পুরস্কারের মতোই সম্মানজনক।

আগামী ১০ ডিসেম্বর (মঙ্গলবার) আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে নোবেল বিজয়ী প্রত্যেককে একটি করে সোনার মেডেল, নোবেল ডিপ্লোমা এবং প্রায় ১০ কোটি টাকার চেক দেয়া হবে। একই বিষয়ে একাধিক বিজয়ী হলে বিজয়ীরা পুরস্কারের অর্থ সমান ভাগ করে নেবেন।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ