শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

প্রথমবারের মত ইহুদিদের নববর্ষে সৌদি-আমিরাতের শুভেচ্ছা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইহুদি ধর্মের পবিত্রতম দিন হিব্রু নববর্ষ উপলক্ষে যুক্তরাষ্ট্রে বসবাসরত সকল ইহুদিদেরর প্রতি শুভেচ্ছা জানিয়েছে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। খবর আল খালিজের।

গতকাল বুধবার (২ অক্টোবর) আন্তর্জাতিক গণমাধ্যম আল উম্মাহ জানিয়েছে, বুধবার ওয়াশিংটনে সৌদি দূতাবাসের পক্ষ থেকে প্রথম বারের মতো ইহুদিদেরকে নববর্ষের এই শুভেচ্ছা জানানো হয়।

এ উপলক্ষে ওয়াশিংটনে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত প্রিন্স রিমা বিনতে বান্দার বিন সুলতান আল সৌদ স্বাক্ষরিত একটি শুভেচ্ছাবার্তার ছবি বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশ পেয়েছে।

বার্তাটিতে ইহুদি জাতির প্রতি শুভেচ্ছা জানিয়ে বলা হয়েছে, রোশ হাশানা (হিব্রু নববর্ষ) উপলক্ষে তোমাদের জন্য একটি আনন্দময় ও সুন্দর বছরের প্রত্যাশা করি।

ইসরায়েল কতৃক সৌদি আরবের বিজয় দিবসের শুভেচ্ছা জানানোর মাত্র সপ্তাহ খানিক বাদেই হিব্রু নববর্ষের শুভেচ্ছা জানানো হল। বিশ্লেষকদের মতে, সৌদির প্রতি ইসরায়েলের শুভেচ্ছা প্রকাশ-এটি ছিল আরব উপসাগরীয় দেশসমূহের সঙ্গে দেশটির সম্পর্ক উন্নয়নের একটি কৌশল মাত্র।

এদিকে ইসরায়েলকে হিব্রু নববর্ষের শুভেচ্ছা জানিয়ে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ বিন যায়েদ এক টুইটবার্তায় লিখেছেন, কল্যাণ ও বরকতে পরিপূর্ণ হোক নববর্ষ।

উল্লেখ্য, ইহুদিদের নববর্ষ হিব্রু মাসের তিশরীর প্রথম দুই দিন রোববার সন্ধ্যা থেকে শুরু এবং মঙ্গলবার সন্ধ্যায় শেষ হয়। এই দুই দিন ইহুদিদের হিব্রু নববর্ষ উদযাপনের জন্য ছুটিও ঘোষণা করা হয়।

রোশ হাশানা (হিব্রু নববর্ষ) কী?
তাদের মতে ঈশ্বর মানুষকে সৃষ্টি করার দিনটিকে ইহুদিরা নববর্ষ হিসেবে পালন করে। তাদের ধর্মবিশ্বাস অনুযায়ী, ‘রোশ হাশানা’র দু’দিনে ঈশ্বর তাঁর বিচার সম্পূর্ণ করেন এবং মানবজাতির ভবিষ্যত নির্ধারণ করে দেন।

এই উৎসবের দিনেই ইহুদিরা ঈশ্বরের কাছে কৃতকর্মের জন্য বিচার প্রার্থনা করেন এবং ঈশ্বরের ক্ষমা ও অনুগ্রহ ভিক্ষা করেন। এই উৎসবের মাধ্যমেই ইহুদি নববর্ষের সূচনা হয়।

আল খালিজ আরবি ও আল উম্মাহ অবলম্বনে বেলায়েত হুসাইন

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ