শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

পা ফাটা রোধে করণীয়, বর্জনীয়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: শীতকাল ছাড়াও সারা বছরই অনেকের পা ফাটে। শীতকালে তো কথাই নেই। শীতকালে বাতাসের আর্দ্রতা কমে যায়, যার ফলে ত্বক হয়ে পড়ে শুষ্ক। এ সময় ত্বকের নিচের স্তরে চিড় ধরে ও ফাটল সৃষ্টি হয়। পা ফাটা সমস্যার কারণে পায়ে ব্যথা করে, জ্বালা করে, হাঁটতে অসুবিধা হয়। অনেক সময় এর ফলে সংক্রমণও সৃষ্টি হতে পারে।

পা ফাটা সমস্যা থেকে মুক্তি পেতে কিছু কাজ বাদ দেয়া উচিত। সে সঙ্গে প্রতিদিন কিছু নিয়মও মানা দরকার। তহলে এই সমস্যা থেকে দূরে থাকা সহজ হবে।

যা করবেন : ১. ময়েশ্চারাইজার ব্যবহার। এ সময় পায়ের আর্দ্রতা কমে যায় তাই ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করুন। পা পরিষ্কার করে তোয়ালে দিয়ে আলতো করে মুছে ময়েশ্চারাইজার লাগাবেন। এছাড়াও ব্যবহার করতে পারেন পেট্রোলিয়াম জেলি, অলিভ অয়েল কিংবা নারকেল তেল আর গ্লিসারিন।

২. রাতে ঘুমানোর সময় পায়ে সুতি মোজা পরতে পারেন। এতে ত্বকের আর্দ্রতা রক্ষা পাবে।

যা করবেন না : ১. অতিরিক্ত গরম পানি ব্যবহার। গরম পানি ত্বককে শুষ্ক করে দেয়। গোসল বা পা পরিষ্কারের ক্ষেত্রে হালকা কুসুম গরম পানি ব্যবহার করুন। বেশি সময় পানিতে পা ডুবিয়ে রাখবেন না। ১০-১৫ মিনিটের মধ্যেই গোসল সারুন।

২. ক্ষারযুক্ত সাবান। অনেকেই অতিরিক্ত ক্ষারযুক্ত সাবান ব্যবহার করেন। এতে ত্বকের রুক্ষতা বাড়ে ও সহজে পা ফাটে। পাশাপাশি পায়ে যেন অতিরিক্ত ঘষাঘষি করা না হয় সেদিকে খেয়াল রাখুন।

৩. শীতে খালি পায়ে না হাঁটাই ভালো। ঠান্ডা বাতাসে বের হলে খোলা জুতা বা স্যান্ডেল না পরে বদ্ধ জুতা পরুন। এতে পা সুরক্ষিত থাকবে।

৪. পায়ের মরা চামড়া তুলতে কখনোই ধারালো কিছু ব্যবহার করবেন না। ঝামা পাথর দিয়ে বেশি ঘষার ফলে ত্বক ফেটে যেতে পারে। বিশেষ করে ডায়াবেটিস রোগীরা ত্বক থেকে মৃত কোষ তুলতে চাইলে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

-ওএএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ