শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

বরকতময় কালো জিরার ঔষধি ক্ষমতা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: কালো জিরাকে হাদিসে বলা হয়েছে ‘হাব্বাতুল মুবারাকাহ’ তথা ‘বরকতময় দানা’। এটি ‘সকল রোগের মহৌষধ'। রান্নাঘরের দরকারি মশলা বা ফোড়নের অন্যতম উপাদান এটি। সেই সঙ্গে কালো জিরায় রয়েছে অসাধারণ ঔষধি ক্ষমতা। পুষ্টিবিদ ও খাদ্যবিজ্ঞানীদের মতে, শুধু রান্নায় স্বাদ যোগ করাই কালো জিরার একমাত্র কাজ নয়। বরং প্রতিদিনের একটু খানি কালো জিরা শরীরকে সাহায্য করে নানা অসুখের সঙ্গে লড়তেও ।

সর্দি-কাশি রুখতে কালো জিরা দিয়ে ঘরোয়া চিকিৎসা আজ নতুন নয়। একটি পরিষ্কার কাপড়ে কালো জিরা জড়িয়ে তা নাকের কাছে নিয়ে বড় করে শ্বাস টানুন কিছুক্ষণ ধরে। এর ঝাঁজ বুকে জমে থাকা কফ টেনে বের করতে সাহায্য করে। নাক বন্ধের সমস্যাতেও ঘরোয়া এই উপায়ের জুড়ি নেই।

কালো জিরাতে রয়েছে প্রচুর পরিমাণ ফসফরাস। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়াতে সাহায্য করে ফসফরাস। তাই জীবাণুর সংক্রমণ ঠেকাতে কালো জিরাকে অবহেলা করলে চলে না।

উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগলে সপ্তাহে একদিন কালো জিরার ভর্তা রাখুন ডায়েটে। কালো জিরার অ্যান্টিঅক্সিড্যান্ট রক্তচাপকে নিয়ন্ত্রণের ভিতরে রাখে। রক্তচাপের ওষুধের সঙ্গে এই পথ্য বিশেষ কার্যকর।

পেটের সমস্যাতেও কাজে আসে কালো জিরা। কালো জিরা ভেজে গুঁড়ো করে নিন। এবার আধ কাপ ঠাণ্ডা করা দুধে এই কালো জিরা এক চিমটে মিশিয়ে খালিপেটে প্রতিদিন খান। পেটের সমস্যা থেকে মুক্তি মিলবে।

শ্বাসকষ্টের সমস্যা হঠাৎ মুশকিলে ফেললে সব সময় চিকিৎসকের কাছে যাওয়ার অবস্থা থাকে না। অনেক সময় হাতের কাছে দরকারি ওষুধও থাকে না। তখন কালো জিরা কাপড়ে জড়িয়ে নাকের কাছে নিয়ে এর গন্ধ শুঁকুন। শ্বাসকষ্টের কষ্ট থেকে সাময়িক মুক্তি পাবেন।

শুধু কালো জিরাই নয়, এর তেলও শারীরিক নানা সমস্যা সমাধানে কাজে আসে। মাথা যন্ত্রণা বা মাইগ্রেনের সমস্যা থাকলে কালো জিরা তেল কপালে মালিশ করলে আরাম পাওয়া যায়।

চুল পড়া রুখতেও কালো জিরার তেল উপকারী। এক চামচ নারকেল তেলের সঙ্গে সমপরিমাণ কালো জিরার তেল মিশিয়ে গরম করে নিন। মাথায় ত্বকে এই তেল কুসুম গরম অবস্থায় মালিশ করুন। এক সপ্তাহ টানা এমন করলে চুল পড়ার সমস্যা মিটবে অনেকটাই।

স্থুলতা রুখতে গ্রিন টি-র সঙ্গে মিশিয়ে নিন কালো জিরার গুঁড়ো। মেটাবলিজম বাড়িয়ে শরীরের মেদ ঝরাতে বিশেষ কাজে আসে এই কৌশল।

বৃষ্টিতে ভেজার ফলে সর্দি-কাশি থেকে বুকে চাপ লাগলে কালো জিরা তেল গরম করে বুকে ও পিঠে মালিশ করে চাদর গায়ে থাকুন কিছুক্ষণ। বার কয়েক করলেই কষ্ট কমবে। কাশির প্রকোপ থেকেও রক্ষা পাবেন অনেকটাই।

কালো জিরা ব্যথা সারানোর অন্যতম দাওয়াই। দীর্ঘদিনের পুরনো ব্যথা বা বাতের ব্যথায় কালো জিরার তেল মালিশ করলে কিছুটা স্বস্তি পাওয়া যায়।

কালো জিরা ফসফেট, ফসফরাস ও লৌহের উপস্থিতি অধিক পরিমাণে থাকায় রক্তস্বল্পতার রোগীরাও এ থেকে উপকার পেয়ে থাকেন। অ্যান্টি অক্সিড্যান্ট ও ক্যারোটিন থাকায় তা অ্যান্টি ক্যান্সার হিসেবেও খাদ্যমহলে এটি বেশ জনপ্রিয়।

-ওএএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ