শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর

মাইয়েতকে কবরে রাখার সুন্নাত পদ্ধতি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আমাদের দেশে যারা কবর খনন করেন তাদের অধিকাংশই মাইয়েতকে কবরে রাখাসহ বিভিন্ন বিষয় জানেন না। তাই অনেকে কবর খননে সময় কবরের ফ্লোর সমান রাখেন। যার কারণে মাইয়েতকে ডান কাত করে রাখা যায় না।

আবার অনেকেই মনে করেন, মাইয়েতকে কবরে রাখার সময় চিত করে শুইয়ে শুধু তার চেহারা কেবলামুখী করে দিলেই হবে। অনেক জায়গায় এটি করতেও দেখা যায়।

কিন্তু মাইয়েতকে কবরে রাখার সুন্নত পদ্ধতি হল, মাইয়েতকে কবরে ডান কাত করে শুইয়ে সিনা-চেহারা কিবলার দিকে করে রাখা। প্রয়োজনে মাইয়েতকে পূবের দেয়ালের সাথে টেক লাগিয়ে রাখবে। যেন মাইয়েতকে সহজে ডান কাত করে রাখা যায়। তবে চিত করে শুইয়ে শুধু চেহারা কিবলার দিকে ঘুরিয়ে রাখলে তা সুন্নতসম্মত হবে না।

প্রসিদ্ধ তাবেয়ী ইবরাহীম নাখায়ী রাহ. বলেন- اسْتَقْبِلْ بِالْمَيِّتِ الْقِبْلَةَ. অর্থ: মাইয়েতকে কিবলামুখী করে রাখো। সুফিয়ান রাহ. বলেন- يَعْنِي عَلَى يَمِينِهِ كَمَا يُوضَعُ فِي اللّحْدِ. অর্থ: ডান কাতে রাখো, যেমনিভাবে লাহদ কবরে রাখা হয়। -মুসান্নাফে আবদুর রাযযাক, হাদীস ৬০৬০।

এক্ষেত্রে একটি বিষয় লক্ষণীয়, বিষয়টি নিয়ে আগে থেকেই ভাবা এবং এমনভাবে কবর খনন করা, যাতে মাইয়েতকে সহজে কেবলামুখী করে রাখা যায়।

যেমন, কোনো কোনো এলাকায় দেখা যায়, স্বাভাবিকভাবে কবর খনন শেষে কবরের ফ্লোরের মাঝ বরাবর কবরের মত করেই চিকন করে এক বিঘত পরিমাণ গভীর করে খনন করা হয়, ফলে মাইয়েতকে সহজেই কাত করে কিবলামুখী করে শোয়ানো যায়।

কবর খননের সময়ই বিষয়টি নিয়ে ভাবা চাই। আর কোথাও যদি তা সম্ভব না হয় সেক্ষেত্রে উপরে বর্ণিত পন্থা অবলম্বন করা যায় অর্থাৎ কবরের পূর্ব দেয়ালের সাথে টেক লাগিয়ে রাখা।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ