শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর

সোনামসজিদ স্থলবন্দরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা পূরণ হচ্ছে না

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা পূরণ হচ্ছে না।

জানা যায়, গত অর্থবছরের ঘাটতি ১৪৩ কোটি টাকার। অবকাঠামো সংকট ও কর্তৃপক্ষের সমন্বয়হীনতাকে রাজস্ব আদায় কমার জন্য দায়ী করছেন ব্যবসায়ীরা।

ভালো যোগযোগ ব্যবস্থার কারণে ব্যবসায়ীদের পছন্দের তালিকায় চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর। ভারত থেকে পাথর, পোল্ট্রি ফিড, ফলমূল ও মসলাসহ বেশ কিছু পণ্য আমদানি হয় এই বন্দর দিয়ে।

কাস্টমসের তথ্য অনুযায়ী ২০১৮-১৯ অর্থবছরে বন্দরের রাজস্ব লক্ষ্যমাত্রা ৪৪৫ কোটি টাকা হলেও আদায় হয়েছে ৩০২ কোটি টাকা। অর্থবছরের প্রথম ছয়মাসে পণ্য আমদানিতে মন্দা দেখা দেয়াকে এই ঘাটতির কারণ বলছেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ীদের অভিযোগ, অন্যান্য বন্দর দিয়ে কাপড়, মোটর যন্ত্রাংশসহ বেশি শুল্কের পণ্য আমদানি হলেও নানা জটিলতায় এ বন্দর দিয়ে এসব পণ্য আমদানি সম্ভব হচ্ছে না। এছাড়া অব্যবস্থাপনারও অভিযোগ আছে তাদের।

তবে, কাস্টমসের কর্মকর্তাদের দাবি, সোনামসজিদ দিয়ে পণ্য আমদানি বাড়ছে। চলতি অর্থবছর রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা তাদের।

ব্যবসায়ীরা বলছেন, ব্যবসার পরিবেশের উন্নয়ন হলে ব্যবহার বাড়বে বন্দরের। এতে বাড়বে রাজস্বও।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ