শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প

ফিলিস্তিনে শুরু হয়েছে তিনদিন ব্যাপী ঐতিহ্যবাহী 'আঙ্গুর-উৎসব'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

বেলায়েত হুসাইন: থোকায় থোকায় সাজিয়ে রাখা হয়েছে সুমিষ্ট ফল আঙ্গুর। বিভিন্ন রঙ এবং জাতের বাহারি আঙ্গুর সামনে নিয়ে ক্রেতার অপেক্ষায় বসে আছেন দোকানী। নারী পুরুষ দর্শক-ক্রেতারা ঘুরেফিরে দেখছেন সুন্দর করে সাজানো আঙ্গুর-থোকা এবং আঙ্গুরের দোকানগুলো।

আঙ্গুরের সোনালী অতীত ফিরিয়ে আনতে এবং প্রাচীন শহরের হারানো জৌলুশতা পুনরুদ্ধার করতে ফিলিস্তিনের খলিলে এভাবেই শুরু হয়েছে তিনদিন ব্যাপী ‘আঙ্গুর-উৎসব’।

35_33_16_14_9_20195

গতকাল শনিবার (১৪ সেপ্টেম্বর) দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস অভিনব এ উৎসবের উদ্বোধন করেছেন। উদ্বোধনের আগে সূরা ফাতিহা পাঠ করা হয়।

ফিলিস্তিনি পণ্যের বিকাশকে প্রতিপাদ্য করে প্রথমবারের মতো শুরু হওয়া এ উৎসব অনুষ্ঠানের উদ্বোধনী দিনে আরও উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

6_30_16_14_9_20191

উদ্বোধনীতে বক্তৃতাকালে বক্তরা এরূপ সৃজনশীল উৎসব আয়োজনের জন্য সবাইকে উদ্বুদ্ধ করেন। বলেন, এর মাধ্যমে আমাদের অর্থনীতি মজবুত হতে পারে।

প্রতি বছর যদি এটা চালু থাকে তাহলে আমরা দারুণ একটি সংস্কৃতির সঙ্গে পরিচিত হতে পারবো। আর তরুণ প্রজন্মের হৃদয়ে এ উৎসবের মাধ্যমে দেশপ্রেম এবং কর্মের প্রতি উৎসাহ জন্মাতে পারি।

4_33_15_14_9_20192

উৎসবে বক্তৃতাকালে মন্ত্রী আল আতারী বলেন, এ মুহূর্তে প্রাচীন শহর খলিলে উপস্থিত হতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। পুরো খলিলে আজ আঙ্গুরের মেলা বসেছে-যা সংস্কৃতির সঙ্গে মিলিত হয়েছে। তিনি জানান, ফিলিস্তিন আঙ্গুর উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। খলিলে উৎপাদিত আঙ্গুরই

প্রতি বছর অন্তত ৫০ হাজার টন ছাড়িয়ে যায়। এবং ফিলিস্তিনের বিভিন্ন অঞ্চলে খলিলের আঙ্গুর রপ্তানি করা হয়। সংবাদমাধ্যমের তথ্যমতে আগামী সোমবার খলিলে অনুষ্ঠিতব্য এ আঙ্গুর উৎসব শেষ হবে।

সূত্র: আল-কুদস

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ