শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প

বৃক্ষরোপণ কর্মসূচি পালন করল দারুল উলুম দেওবন্দ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: এশিয়ার সর্ববৃহৎ দীনি প্রতিষ্ঠান ভারতের দারুল উলুম দেওবন্দে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে। দারুল উলূম দেওবন্দের মুহতামিম মুফতি আবুল কাসিম নুমানী দারুল উলূম কমপ্লেক্সের এড়িয়ায় গাছ লাগিয়ে এ কর্মসূচীর উদ্বোধন করেন।

আজ শনিবার এ বৃক্ষরোপণ কর্মসূচী উদ্বোধনকালে আল্লামা আবুল কাসিম নুমানী বলেন, দারুল উলুমে কয়েকশত গাছ লাগানো হবে, দেওবন্দ এলাকার বিভিন্ন জায়গায় এ কর্মসূচী পালন করব আমরা। গাছ লাগিয়ে গাছের পাহাড়া ও পরিচর্যায় আমরা লোকও নিয়োগ দিবো ইনশাআল্লাহ।

তিনি আরো বলেন, আমাদের এ গাছ লাগানো কর্মসূচীর উদ্দেশ্য হলো প্রকৃতির ভারসাম্যতা রক্ষা করা। আর কৃষকদের প্রতি আমাদের সংহতি প্রকাশ করা। গাছ উদ্ভিত আমাাদের জীবনের জন্য উপকারী। তাই প্রত্যেকেরই পরিবেশ রক্ষা করতে একটি করে গাছ লাগানো উচিত।

কর্মসূচী উদ্বোধনকালে দারুল উলুম দেওবন্দের নায়েবে মুহতামিম মাওলানা আবদুল খালেক মাদরাজী বলেন, গাছ লাগানো সাওয়াবের কাজ। গাছ লাগালে সদকায়ে জারিয়া হিসেবে মানুষ সাওয়াব পেতে থাকে। যতদিন গাছটি জীবীত থাকবে ততদিন সে সাওয়াব পেতে থাকবে।

তিনি আরো বলেন, হাদিসে নববীতে রাসুল সা. গাছ লাগানোর জন্য বলেছেন, উৎসাহ দিয়েছেন। আর বর্তমানে গাছ লাগানো শুধু সাওয়াবই নয় বরং নৈতিকতা সামাজিকতা মানবিকতারও অংশ। তাই আমরা ‍নিজে গাছ লাগাবো অন্যকে উৎসাহিত করবো।

এ কর্মসূচীতে দেওবন্দ মাদরাসার অন্যান্য শিক্ষক ও এলাকার লোকজনও অংশ নেন।

সূত্র: জারবে দেওবন্দ

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ