শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ

২৪ ঘণ্টায় অনলাইনে ওমরা ভিসা!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: পবিত্র হজের পর এবার ওমরাহর প্রস্তুতি শুরু হয়েছে। ইতোমধ্যে ওমরাহ এজেন্সিগুলো তাদের লাইসেন্স নবায়নের জন্য ধর্ম মন্ত্রণালয়ে আবেদনপত্র জমা দিয়েছে। যাচাই বাছাই শেষে দুয়েক দিনের মধ্যেই বৈধ ওমরাহ এজেন্সির নাম প্রকাশ করবে ধর্ম মন্ত্রণালয়।

এ এজেন্সিগুলো সৌদি ওমরাহ কোম্পানির সাথে চুক্তিবদ্ধ হওয়াসহ আনুষঙ্গিক কাজ সম্পন্ন করবে। সপ্তাহখানেকের মধ্যেই এজেন্সিগুলো ওমরাহর ভিসাপ্রক্রিয়া শুরু করার আশা করছে।

তবে ইতোমধ্যে সৌদি আরবে ওমরাহযাত্রী যেতে শুরু করেছেন। গত রোববার হজ-পরবর্তী শুরু হওয়া ওমরাহ মওসুমের প্রথম ওমরাহযাত্রীরা সৌদি আরব পৌঁছান। ওই ওমরাহযাত্রীরা মালয়েশিয়ান।

সৌদি সরকার এ বছর থেকে ওমরাহর জন্য আবেদনের ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে ভিসা ইস্যুর কার্যক্রম শুরু করার কথা জানিয়েছে। এ জন্য বিশেষ অনলাইন সাইট স্থাপন করা হয়েছে। ওমরাহ ভিসার জন্য দূতাবাস বা কনসুলেটে যাওয়া এবং ভিসা স্ট্যাম্পলিংয়েরও কোনো প্রয়োজন হবে না।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় তাদের একটি নতুন ওয়েবসাইটের মাধ্যমে দূতাবাসে না গিয়ে ২৪ ঘণ্টায় ওমরা ভিসা সরবরাহের অনুমতি দিয়েছেন বলে জানা যায়।

হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের উধ্র্বতন কর্মকর্তা আব্দুল আজিজ ওয়াজ্জান দৈনিক পত্রিকা ওকাজকে বলেছেন, ‘ওমরাহ পালনে ইচ্ছা পোষণকারী ব্যক্তিকে ভিসার জন্য দূতাবাসে যেতে হবে না। নতুন ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ২৪ ঘণ্টা ই-ভিসা সুবিধা দেবে হজ ও ওমরাহ মন্ত্রণালয়।’

তিনি আরও বলেন, ‘ ওমরাহ পালন করতে ইচ্ছুক ১০ মিলিয়ন ব্যক্তিকে ২৪ ঘণ্টা অনলাইনে ই-ভিসা সুবিধা দেবে সৌদি।’

ওমরা ভিসা প্রদানের এ নতুন ওয়েবসাইটের নাম দেয়া হয়েছে- ‘ দ্য সেন্ট্রাল প্লাটফর্ম ফর দ্য ইলেক্ট্রনিক ইস্যুয়েন্স অফ ওমরা ভিসাস’ (The central platform for the electronic issuance of Umrah visas)। এ ওয়েবসাইট আগামী ওমরাহ মৌমুমে দ্রুত ওমরা ভিসা প্রাপ্তিতে সহায়ক হবে।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ