শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ

ট্রাম্পকন্যার মুখে আল্লামা রুমির কবিতা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেছেন, তিনি তার প্রাক্তন ব্যক্তিগত সহকারী ম্যাডেলিনকে ক্ষমা করে দিয়েছেন, তিনি রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের পরিবার সম্পর্কে নেশাগ্রস্ত অবস্থায় সাংবাদিকদের সাথে কথা বলেছেন। এ কারণে ট্রাম্প তাকে বরখাস্থ করেছিলো। এখন তাকে ক্ষমার ঘোষণা দিয়েছেন।

ম্যাডেলিন একবার সাংবাদিকদের বলেন, ট্রাম্পের ছোট মেয়ের সঙ্গে তিনি ছবি তুলতে পছন্দ করেন না, কারণ সে মোটা।

এ মন্তব্য করার পর তাকে বহিস্কার কর হয়েছে। সম্প্রতি তাকে ক্ষমা করার পর আলোচনায় ওঠে আসা ট্রাম্পের ছোট মেয়ে টিফানি ট্রাম্প ইনস্টাগ্রামে আল্লামা রুমি রহ. এর কয়েকটি কবিতার ইংরেজি অনুবাদ পোস্ট করেন।

ইনস্টাগ্রামে টিফানির পোস্ট করা কবিতাগুলো  কোনও নির্দিষ্ট ব্যক্তির জন্য কিনা তা এখনও অস্পষ্ট। তবে, কবিতাগুলো প্রাচ্যের শীর্ষস্থানীয় কবি জালাল উদ্দীন রুমির কবিতা থেকে উদ্ভূত হয়েছে। তিনি ১৩ শতকের একজন বিজ্ঞ আলেম ও কবি।

এ কবিতাগুলো তিনি কঠিন পরিস্থিতির মুখোমুখি ব্যক্তিগত প্রেমকে তুলে ধরে লিখেছিলেন,

কবিতার অনুবাদ-

আমাকে জানতে হলে চিনতে হলে আমার সম্পর্কে জানুন। আপনি আমাকে পছন্দ করবেন। তবে আপনি আমাকে কখনও পুরোপুরি জানতে পারবেন না। কারণ আপনি আমাকে যা দেখছেন তার থেকে আমি একশো রকম আলাদা।

আপনি নিজেকে আমার চোখের পিছনে রাখুন, আমি যেমন নিজেকে দেখি তেমনি আমাকে দেখুন। কারণ আমি এমন জায়গায় থাকতে পছন্দ করেছি যেখানে আপনি দেখতে পাচ্ছেন না। -আল্লামা রুমি

প্রাচীন পারস্যের মুসলিম কবিদের সবচেয়ে প্রসিদ্ধ কবির এ কবিতাগুলি মার্কিন প্রেসিডেন্টের কন্যার ইনস্টাগ্রামে পোস্ট করেছেন। তার অনুসরণ কারীর সংখ্যা প্রায় দশ লক্ষেরও বেশি।

গত শুক্রবার ডোনাল্ড ট্রাম্প ম্যাডেলিনের মন্তব্যকে ভিত্তিহীন বলে প্রত্যাখ্যান করেছেন। শনিবার ট্রাম্প পুনরায় নিশ্চিত করেছেন, তিনি তার ছোট মেয়ে টিফানিকে ভালবাসেন। তবে এ ঘটনায় টিফানি প্রকাশ্যে কোনও মন্তব্য করেননি।

টিফানি কবিতাটির সাথে তার একটি কালো ও সাদা ছবিও পোস্ট করেছিলেন।

ট্রাম্পের প্রাক্তন ব্যক্তিগত সহকারী ম্যাডেলিন হোয়াইট হাউস পরিচালনা পর্ষদ থেকে বৃহস্পতিবার তার দায়িত্ব থেকে অবসর গ্রহণ করেছেন।

আমেরিকান পত্রিকা নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, সাংবাদিকদের সাথে অনানুষ্ঠানিক আলোচনার বিবরণ প্রকাশের পরে ম্যাডেলিন তার পদ থেকে পদত্যাগ করেছেন। সূত্র: আল-আরাবিয়া ডটনেট

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ