শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

যেমন ছিল পুরনো দিনের কাবা শরীফ!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

বেলায়েত হুসাইন


পবিত্র কাবাসহ হজ আদায়ের ঐতিহাসিক বিভিন্ন স্থানের পুরোনো দিনের দুর্লভ কিছু ছবি আবিষ্কৃত হয়েছে। সম্প্রতি ছবিগুলো আবিষ্কার করেছে সৌদি আরবের বাদশাহ আব্দুল আজিজ পাবলিক লাইব্রেরি। ছবিগুলো ১৯৩৬ ঈসায়ী মোতাবেক ১৩৫৪ হিজরী সালের হজ ও ওমরার।

আজ থেকে প্রায় ৮৩ বছর আগের ঘটনা-এতে মক্কা মুকাররমা ও মদিনা মুনাওয়ারার প্রাচীন নানা দৃশ্য ফুটে উঠেছে। একইসঙ্গে আরব দেশটির তৎকালীন জীবনযাপনের অবস্থা ও তাদের সভ্যতা সম্পর্কেও মোটামুটি ধারণা নেয়া যায় এই ছবি থেকে।

বাদশাহ আব্দুল আজিজ পাবলিক লাইব্রেরি একটি আরব-ইসলামী জ্ঞান ও তথ্যকেন্দ্র প্রতিষ্ঠা করেছে। দুর্লভ ছবিগুলো এখানেই সংরক্ষণ করা হয়েছে।

এছাড়া, লাইব্রেরিতে রয়েছে পৃথিবীর বিভিন্ন স্থান থেকে সংগ্রহীত ইসলামের সোনালী দিনগুলোর দৃশ্য সম্বলিত অনেক ছবির সমাহার। এগুলোর মাধ্যমে কিছুটা হলেও আরব-ইসলামি ইতিহাস টিকে থাকবে লাইব্রেরি কর্তৃপক্ষ এই আশা রাখে।

১৯৩৬ সালের ছবিগুলো মূলত মিশরীয় হজযাত্রীদের। তবে তাদের কাছে এর কোনটাই রক্ষিত ছিল না। এতোদিন পরে বাদশাহ আব্দুল আজিজ পাবলিক লাইব্রেরি এগুলো জনসম্মুখে উপস্থাপন করল। কিন্তু এই ছবিগুলো তারা কোত্থেকে জমা করেছে তা জানা যায়নি।

মিশরীয় এই কাফেলার ছবিগুলোতে রয়েছে ১৯৩৬ সালের পুরোনো কাবাগৃহ,আরাফাতের ময়দানে জমায়েত তীর্থযাত্রীদের তৎকালীন কিছু খন্ডচিত্র, মিনা ও মুজদালিফায় আগমনরত এহরামের সাদা কাপড় পরা মানুষের রাস্তা পারাপারের দৃশ্য, সেই সময়ের কাবা শরীফের একটি দরজার ছবি এবং মসজিদে নববী স. এর পুরোনো একটি মিনারসহ মদীনায় হাজী সাহেবদের পানি পান করা ও হজের নানান প্রাচীন দৃশ্য।

তাছাড়া, ইসলামী অন্যান্য প্রত্নতাত্ত্বিক নিদর্শন, ঐতিহ্যবাহী স্থানসমূহ মিলিয়ে গুরুত্বপূর্ণ ও দুর্লভ অন্তত ৫৫৬৪ টি স্থিরচিত্রের বিরাট এক সংগ্রহ গড়ে তুলেছে বাদশাহ আব্দুল আজিজ পাবলিক লাইব্রেরি। আর এর অধিকাংশ ছবিগুলো তুলেছেন সময়ের সবচে বিজ্ঞ আলোকচিত্রীগণ। ছবির মাধ্যমেই যারা ইতিহাস ঠিকিয়ে রাখছেন যুগের পর যুগ।

আর মক্কা মুকাররমা ও মদিনা মুনাওয়ারাহর বর্তমান যে আলিশ্বান অবস্থা, সৌদির অর্থনীতির আকাশচুম্বী উত্থান, সেখানের উন্নত রাস্তাঘাট, নান্দনিক স্থাপনা এবং হজযাত্রীদের সেবা প্রদানে একেক করে তথ্যপ্রযুক্তির নানারকম ব্যবহার-এর সবই মূলত সৌদিরাষ্ট্র প্রতিষ্ঠার পর থেকে আরম্ভ হয়েছে-যার কিছুই আগে এরকম ছিল না।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ