শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে

রোহিঙ্গা প্রত্যাবাসন ত্বরান্বিত করতে মধ্যস্থতার প্রস্তাব জাপানের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: রোহিঙ্গাদের প্রত্যাবাসন ত্বরান্বিত করতে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে জাপান।

গতকাল মঙ্গলবার সন্ধ্যায় ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনোর সঙ্গে বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের এ তথ্য জানান।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, বাংলাদেশ জাপানের ওই প্রস্তাব বিবেচনা করবে। তবে তিনি মনে করেন, এর আগেই রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হয়ে যাবে।

রোহিঙ্গা সংকট সমাধানে জাপান রাজনৈতিক ভূমিকা রাখতে আগ্রহী কি না জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, আমার মনে হয়, তাদের রাজনৈতিক সদিচ্ছা আছে। তারাও চায়, এ সমস্যার একটা দ্রুত সমাধান হোক। তারা একটি ভালো ভূমিকা পালন করতে পারে।

মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে। যদি প্রয়োজন হয় তারা টোকিওতে বাংলাদেশ ও মিয়ানমারকে যৌথভাবে ডেকে মধ্যস্থতার উদ্যোগ নেবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাপানের বিনিয়োগ যদি নিরাপদ করতে হয় তবে এই সমস্যা দ্রুত সমাধান করতে হবে। নয়তো সেখানে উগ্রবাদ দেখা দিতে পারে। তাদের স্বার্থে, মিয়ানমারের স্বার্থে, আমাদের সবার মঙ্গলের জন্য এই সমস্যা সমাধান হওয়া দরকার।

মিয়ানমার রাজি কি না জানতে চাইলে তিনি বলেন, মিয়ানমার আপত্তি করেনি। এ সম্পর্কে কোনো বিরূপ মনোভাব দেখায়নি। সোমবারের বৈঠকে (ঢাকায় মিয়ানমারের পররাষ্ট্রসচিবের সঙ্গে বৈঠক) আমি ছিলাম না। কিন্তু আমার মনে হয় তারা এতে যথেষ্ট ইতিবাচক।

উল্লেখ্য, জাপানের পররাষ্ট্রমন্ত্রী তার তিন দিনের বাংলাদেশ সফর শেষে আজ বুধবার মিয়ানমার যাচ্ছেন। গতকাল ঢাকায় বৈঠকের আগে তারো কোনো কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ