শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

ভারতের রাজ্যসভায় তিন তালাক বিল পাশ; দেওবন্দের প্রতিক্রিয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নুরুল্লাহ্ আশরাফী
দেওবন্দ থেকে

যথেষ্ট কাঠখড় পুড়িয়ে অবশেষে মোদি সরকার লোকসভার পর রাজ্যসভায় তিন তালাক বিল পাশ করেছে। এ বিষয়ে দারুল উলুম দেওবন্দ এবং অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল'বোর্ড এ বিলকে মুসলিম পার্সোনাল ল'এর অধিকারের বিরুদ্ধে বলে ঘোষণা দিয়েছে।

উপমহাদেশের ঐতিহ্যবাহি দীনি শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলুম দেওবন্দের মুহতামিম মুফতি আবুল কাসেম নুমানী এ বিলের উপর প্রশ্ন রেখে বলেন, মোদি সরকার তিন তালাক বিলকে পাশ করে মুসলিম পার্সোনাল ল'বোর্ডের অধিকার হরণ করেছে।

তিনি আরও বলেন, তিন তালাক বিল মোদি সরকারের সরাসরি শরিয়তের উপর হস্তক্ষেপ। দেশের আইনে সকল ধর্মের মানুষের ধর্মীয় স্বাধীনতার কথা আছে। কিন্তু কেন্দ্রীয় বিজেপী সরকার মুসলিম পার্সোনাল ল'বোর্ডের উপর বারবার আক্রমণ করে যাচ্ছে।

পাশকৃত তিন তালাক বিলের ব্যাপারে ক্ষোভ প্রকাশ করে মুফতি আবুল কাসেম নুমানী বলেন, কেন্দ্রীয় সরকার মুসলমানদের ধর্মীয় ব্যাপারে এভাবে হস্তক্ষেপ না করে ভারতের ওলামায়ে কোরামের সঙ্গে আলোচনার মাধ্যমে এ বিষয়ে মিমাংসা করতে পারতো।

উল্লেখ্য, পিডিবি, ডিটিপি, বিএসপি এবং টিআর এস'র মতো পার্টিগুলো এ বিলকে আগে থেকেই বয়কট করলে, এ বিল পাশ করা মোদি সরকারের জন্য সহজ থেকে সহজতর হয়ে যায়।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ