শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

ফতোয়ায়ে আলমগিরী: ২৬ জন আলেমের ৮ বছরের সাধনা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

বেলায়েত হুসাইন । । 

মুসলিম বিশ্বে ফিকাহ শাস্ত্রের বেশ কয়েকটি প্রামাণিক গ্রন্থের প্রচলন ছিল। কিন্তু হানাফী মাজহাবের এমন কোন সহজবোধ্য ও একক মৌলিক গ্রন্থ ছিলনা, যে কিতাব থেকে একজন সাধারণ মুসলমান অনায়াসে কোন মুফ্‌তাবিহী (যার উপর ফতোয়া দেওয়া হয় এমন) মাসয়ালা সম্পর্কে অবগত হতে পারে এবং শরিয়াতের বিধিবিধানের সম্যক জ্ঞান লাভে সমর্থ হয়।

তৎকালীন ভারতবর্ষের মোগল সম্রাট আবু মুজাফ্‌ফর মহিউদ্দিন মুহাম্মদ আওরঙ্গজেব আলমগীকে (( ৩ নভেম্বর ১৬১৮ – ৩ মার্চ ১৭০৭) এ  ব্যাপারটি চিন্তিত করে তুললো। তিনি ভাবলেন, কিভাবে এই সমস্যা দূর করা যায় এবং হানাফী মাজহাবের সকল অনুসারীগণ কোন পন্থায় ওই সমস্ত মায়ালার উপর আমল করতে পারে, যা হানাফী মাযহাবের আলেমরা অবশ্য পালনীয় মনে করে থাকেন।

এরই ফলশ্রুতিতে সম্রাট আওরঙ্গজেব রাজধানী দিল্লী ছাড়াও সাম্রাজ্যের প্রত্যন্ত অঞ্চল থেকে ফিকাহ শাস্ত্রে পারদর্শী ২৬ জন আলেমকে একত্র করলেন। তিনি তাদের এই মর্মে নির্দেশ প্রদান করলেন, যেন বিভিন্ন কিতাবে ছড়িয়ে ছিটিয়ে থাকা হানাফী মাজহাবের সমস্ত মাসয়ালাগুলো সংকলন করেন।

তার নির্দেশ ছিল, এমন একটা প্রামাণিক ও পূর্ণতর গ্রন্থ প্রণয়ন করা. যাতে অত্যন্ত তাহকীক ও বিচার-বিশ্লেষণ সহকারে সমস্ত মাসয়ালা সন্নিবেশিত থাকবে । ফলে বিচারক ও মুফতি এবং অন্যান্য সকল মুসলমানকে ফিকাহশাস্ত্রের বহু সংখ্যক কিতাবের পাতা উল্টাতে না হয় । আর কিতাবটি থেকে সবাই উপকার হাসিল করতে পারে।

শায়েখ নিজামুদ্দীন বালখীর নেতৃত্বে নির্বাচিত আলেমরা অত্যন্ত নিষ্ঠার সঙ্গে সম্রাটের নির্দেশ যথাযথভাবে পালন করলেন এবং দীর্ঘ ৮ বছরের সাধনায় একটি চমৎকার কিতাব সংকলন করলেন। সম্রাট আওরঙ্গজেবের ডাকনাম 'আলমগির'এর সঙ্গে মিল রেখে কিতাবের নাম দিলেন 'ফতোয়ায়ে আলমগিরী'। যে কিতাব থেকে হানাফী মাজহাবের অনুসারীরা কী পরিমাণ উপকৃত হচ্ছে তা বলার অপেক্ষাই রাখেনা।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ