শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা

মুসলিমদের আর্থিক সহায়তার ফজিলত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম ♦

আল্লাহ তায়ালা কুরআনে কারিমের মধ্যে বলেন, যে সব লোক নিজেদের মাল আল্লাহ তায়ালার রাস্তায় খরচ করে তাদের মাল এর উদাহরণ হল ওই দানার মতো যা হতে ৭টি শীষ উৎপন্ন হয় আর প্রত্যেকটি শীষে একশ করে দানা থাকে। আল্লাহ যাকে চান সম্পদ বৃদ্ধি করে দেন। আল্লাহ মহাজ্ঞানী। সূরা বাকারা।

যে সমস্ত লোক নিজেদের মাল আল্লাহর রাস্তায় খরচ করে, রাত্রে ও দিনে গোপণে ও প্রকাশ্যে তাদের জন্য আল্লাহর নিকট রয়েছে মহান প্রতিদান। আর তাদের ভয় নেই। তারা চিন্তিতও হবে না। সূরা বাকারা।

কুরআনের অন্য আয়াতে আল্লাহ বলেন, খাবারের প্রতি আগ্রহ ও মুখাপেক্ষিতা থাকা সত্ত্বেও তারা বলে আমরা তো তোমাদেরকে শুধুমাত্র আল্লাহ তায়ালার সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে খানা খাওয়াচ্ছি। আমরা তোমাদের নিকট হইতে কোন বিনিময় শুকরিয়া চাই না।

আল্লাহ বলেন, তোমরা কখনো পূর্ণতা হাসিল করতে পারবে না যতক্ষণ পর্যন্ত তোমরা নিজেদের প্রিয় জিনিস হতে কিছু খরচ না করবে। আল ইমরান।

হাদিস শরিফ এর মধ্যে রাসূল সা. বলেন, যে ব্যক্তি আপন মুসলমান ভাইকে পেট ভরে খানা খাওয়ায় ও পানি পান করায় আল্লাহ তায়ালা তাকে জাহান্নাম হতে দূরত্বে রাখবেন। আবু দাউদ।

রাসূলে কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অন্য একটি হাদিসের মধ্যে বলেন আবু সাঈদ খুদরি রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত যে ব্যক্তি কোন মুসলমানকে বস্ত্রহীন অবস্থায় কাপড় পরিধান করায়। আল্লাহ তাআলা তাকে জান্নাতের সবুজ পোশাক পরিধান করাবেন। যে ব্যক্তি কোন মুসলমানকে ক্ষুধার্ত অবস্থায় খাওয়ায় আল্লাহ তায়ালা তাকে জান্নাতের ফল হতে খাওয়াবেন যে ব্যক্তি কোন মুসলমানকে তৃষিত অবস্থায় পানি পান করায়।

রাসূলে কারিম সাল্লাহু আলাই সাল্লাম অন্য হাদিসে বলেন, এক ব্যক্তি রাসুলে কারিম সাল্লাহু সাল্লাম কে প্রশ্ন করলেন ইসলামে সর্বোত্তম আমল কোনটি রাসূলে কারিম সাল্লাহু সাল্লাম বললেন, খানা খাওয়ানো এবং পরিচিত অপরিচিত সবাইকে সালাম দেয়া। তিরমিজি

হযরত আবদুল্লাহ ইবনে উমর রাযিআল্লাহু তায়ালা বর্ণনা করেন, রাসূলে কারিম সাল্লাহু সাল্লাম এরশাদ করেছেন, তোমরা রাহমানের ইবাদত করতে থাকো, খানা খেতে থাকো সালামের প্রচলন করতে থাকো। এ সমস্ত আমল করলে নিরাপদে জান্নাতে প্রবেশ করতে পারবে। তিরমিজি। সূত্র: মুনতাখাব হাদিস

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ