শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার

সামাজিক মাধ্যমে গুজব ছড়ানো ‘হারাম’: জর্ডান ইফতা বিভাগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম ♦

জর্ডানের ইফতা বিভাগ সামাজিক যোগাযোগ মাধ্যম ও মিডিয়ায় গুজব ছড়ানো হারাম বলে ফতোয়া জারি করেছে।

আজ বুধবার জর্ডানের একটি ইফতা বিভাগ এ ফতোয়া জারি করে বলেছেন, যে কোনো ধরণের গুজব ছড়ানো ইসলামে হারাম। এর মাধ্যমে অনেক সময় নিরীহ মানুষ নির্যাতিত হয়ে আসছে, তাই ইসলাম গুজব সমর্থণ করে না।

ইফতা বিভাগ জানায়, বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া ও বিভিন্ন নেটওয়ার্কগুলিতে গুজব ছড়ানোর বিষয়টি ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে। ইফতা বিভাগে এ অনেকে এর শরয়ি সমাধান জানতে চেয়েছেন।

ইফতা বিভাগ থেকে দেয়া ফতোয়ায় আরো বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যম মানুষের যোগাযোগ সহজ করেছে ঠিক। এর খারাপ দিকগুলো থেকে আমাদের সচেতনতা জরুরি।

তাই সোশ্যাল মিডিয়া ও বিভিন্ন যোগাযোগ মাধ্যমের অপব্যবহার, গুজব ছড়িয়ে দেয়া, অপমান করে মানুষের নামে স্ট্যাটাস দেয়া, মানুষের সম্মান নষ্ট করা। স্ক্যান্ডাল সম্প্রচার, অবৈধ ছবি কিংবা ভিডিও শেয়ার করা হারাম। এসব থেকে আমাদের বিরত থাকতে হবে।

জর্ডানের ইসলামিক সেবা সংস্থা পিআর ও আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার বিভাগীয় পরিচালক হাসান আবু আরকুব, জর্ডান টাইমসকে বলেন, ফতোয়াটি এ দুই মাসের মধ্যে সবচেয়ে বেশি আলোচিত হয়েছে। কারণ জর্ডান ও সারা বিশ্বে মিডিয়াগুলোতে শুধু গুজব আর গুজব ছড়িয়েই চলছে কিছু মানুষ।

এ ফতোয়ার পর এর পক্ষে বিপক্ষে অনেক মন্তব্য হয়েছে অনলাইনে। অনেক এ ফতোয়াকে সুন্দর একটি ফতোয়া বলে হারামের পক্ষে যুক্তি দিয়েছেন। আবার অনেকে দেশকে দুর্নীতি থেকে বাঁচাতে অনেক কিছুই প্রকাশ করতে হয়।

সৌদি আরবে বসবাসরত একজন জর্ডানের নাগরিক তাহা আল মাহম্মে, তার ফেসবুক থেকে মন্তব্য করেছেন, অবশ্যই এটা হারাম। কিন্তু দুর্নীতি সম্পর্কে শরিয়ত কী বলে? অবশ্যই হারাম কাজগুলো থেকে আমদের বেঁচে থাকা উচিৎ।

আরেকজন নাগরিক, সুরাদি ইউসুফ লিখেছেন, গুজব হারাম হওয়ার বিষয়ে একমত পোষণ করছি। তবে তথ্য যদি সত্য হয় তাহলে সে তথ্য গোপন করার পক্ষে আমি না।

সূত্র: জর্ডান টাইমস

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ