শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

গানে গানে এরদোগানকে অপমান; তুর্কি গায়িকার ১১ মাস কারাদণ্ড

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

বেলায়েত হুসাইন: তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যিব এরদোগানকে অপমান করার অভিযোগে এক তুর্কি গায়িকাকে ১১ মাস কারাদণ্ড দিয়েছে দেশটির আপিল বিভাগ। জিহাল উলজায়ী (৬১) নামের এই গায়িকা দুই বছর আগে একটি লাইভ কনসার্টে গান গাওয়ার সময় প্রেসিডেন্ট এরদোগানকে অপমান করেন বলে জানিয়েছে আল কুদস ডটকম।

রবিবার (২১ জুলাই) ফিলিস্তিনের প্রভাবশালী গণমাধ্যমটি জানায়, ২০১৭ সালে ইস্তাম্বুলের কাদিকোয়িতে ভিআইপি একটি লাইভ কনসার্টে পারফর্ম করার সময় গানের এক পর্যায়ে জিহাল উলজায়ী এরদোগানের নাম উচ্চারণ করেন এবং নামের আগে পরে এমন কিছু শব্দ প্রয়োগ করেন-যা থেকে 'এরদোগান' নামের প্রতি তুচ্ছতা ও অবজ্ঞাভাব প্রকাশ পায়। তারপর আদালত জিহাল উলজায়ীর উপর প্রেসিডেন্ট এরদোগানকে অপমান করার অভিযোগ এনে ১১ মাস কারাদণ্ডাদেশ জারি করে।

আদালতের অভিযোগের প্রেক্ষিতে জিহাল উলজায়ী আত্মপক্ষ সমর্থন করে এই অভিযোগ অস্বীকার করেন এবং বলেন,'গানের মধ্যে 'এরদোগান' নাম উচ্চারণ করেছি সুরের টানে এবং ছন্দের প্রয়োজনে। আর এখানে এরদোগান দ্বারা তুর্কি প্রেসিডেন্ট উদ্দেশ্য ছিলো না বরং এর মাধ্যমে আমি আমার অসাধু একজন ভক্তের প্রতি ইঙ্গিত করেছিলাম, যেন সে আমার প্রতি অশ্লীল ভাষা প্রয়োগ থেকে বিরত থাকে।

আল কুদসের খবরে জানানো হয়েছে, ২০১৭-এর ডিসেম্বরে উক্ত অভিযোগ প্রমাণ করে আদালত জিহাল উলজায়ীর উপর ১১ মাসের যে কারাদণ্ডাদেশ আরোপ করেছিল। তার প্রায় দুই বছর পরে এসে আপিল বিভাগও একই শাস্তি বহাল রাখল।

আর বিখ্যাত গায়িকা জিহাল উলজায়ী এই প্রথম কোন অভিযোগে অভিযুক্ত হয়ে শাস্তির সম্মুখীন হয়েছেন এমন নয়, এর আগেও এক পুলিশ কর্মকর্তাকে অপমান করে আড়াইহাজার মার্কিন ডলার জরিমানা গুনেছেন তিনি।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ