শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

১০০ চিকিৎসকের চেষ্টায় নতুন জীবন পেল সাফা-মারওয়া!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: জমজ দুই বোন সাফা ও মারওয়া। জন্ম থেকেই তাদের মাথার খুলি ও রক্তনালি জোড়া লাগানো। সম্প্রতি লন্ডনে চার ধাপের অস্ত্রোপচারের পর চিকিৎসকরা সফলভাবে দুই বছর বয়সী এ দুই বোনকে আলাদা করতে পেরেছেন।

পাকিস্তানে জন্ম হওয়া শিশু দুটির অস্ত্রোপচার হয় লন্ডনের গ্রেট ওরমন্ড স্ট্রিট হাসপাতালে। গত বছরের আগস্ট থেকে শুরু হওয়া এ অপারেশন ফেব্রুয়ারিতে শেষ হয়। সাফা ও মারওয়ার বয়স তখন ১৯ মাস।

সব মিলিয়ে ৫৫ ঘণ্টার শ্বাসরুদ্ধকর অস্ত্রোপচারে অংশ নেন ১০০ বিশেষজ্ঞ চিকিৎসক। অস্ত্রোপচার শেষে ১ জুলাই পিতৃহীন শিশু দুটিকে নিয়ে হাসপাতাল ছাড়েন তাদের মা।

আপাতত লন্ডনের একটি বাসায় তাদের সঙ্গে রয়েছেন মা, দাদা ও চাচা। প্রতিদিন ফিজিওথেরাপিস্টরা পুনর্বাসন প্রক্রিয়া দেখভাল করছেন। এ ধরনের যমজকে চিকিৎসাবিজ্ঞানের ভাষায় বলা হয় ‘ক্র্যানিওপ্যাগাস টুইন্স’।

খুলির জটিল গঠন এবং মগজ ও রক্তনালির অবস্থান জানতে আধুনিক প্রযুক্তির শরণাপন্ন হন চিকিৎসকরা। নিখুঁত অস্ত্রোপচার নিশ্চিত করতে থ্রিডি প্রিন্টে তৈরি প্লাস্টিকের শরীরের ওপর কাটাছেঁড়ার অনুশীলন করেন চিকিৎসকরা।

মা জয়নব বিবি (৩৪) বলেন, ‘আমরা হাসপাতাল কর্তৃপক্ষ ও চিকিৎসকদের কাছে ঋণী। তারা যা করেছেন, সে জন্য ধন্যবাদ।’

তারা আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার কাছে দুই বোনের দীর্ঘ ও নিরাপদ জীবনের জন্য দোয়া কামনা করেন। 

সূত্র: স্কাই নিউজ, এবাউট ইসলাম

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ