শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

মাওলানা উবায়দুল্লাহ সিন্ধি রহ.-এর ১২০ বছর বয়সী শিষ্য!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আব্দুল্লাহ আল ফারুক
লেখক ও অনুবাদক

সুবহানাল্লাহ! হযরত মাওলানা উবায়দুল্লাহ সিন্ধি রহ. এর এই শিষ্য এখনো জীবিত আছেন! নাম, মাওলানা জামালুদ্দীন জামালী। তিনি ফকিহুল মিল্লাত হযরত মাওলানা আশরাফ আলি থানভি রহ. এরও শিষ্য।

বয়স ১২০। পাকিস্তানের মিটয়ারি জেলার ছোট্ট গ্রাম ‘শের খান জামালি’-তে বসবাস করেন। এমন অতিশীপর বৃদ্ধ বয়সেও তিনি সাচ্ছন্দ্যে কুরআন, তাফসির ও হাদিসের দরস দিয়ে যাচ্ছেন।

তাঁর ৭০ বছর বয়সী ছেলেও তাঁর সঙ্গে দ্বীনি ইলম পাঠদানের অমূল্য খিদমত আঞ্জাম দিচ্ছেন। শুধু তাই নয়; এ পর্যন্ত তিনি ৩৩ টি হজ ও ৪৩ বার উমরা সম্পন্ন করেছেন।

বিস্ময়ের বিষয় হলো, এই ১২০ বছর বয়সেও তিনি চশমা ছাড়াই অনায়াসে যেকোনো বই পড়তে পারেন।সুবহানাল্লাহ। আল্লাহর অশেষ রহমতে এ পর্যন্ত তিনি কোনো ধরনের রোগ-বালাই ছাড়াই পূর্ণ সুস্থ রয়েছেন।

তিনি উরদু, সিন্ধি, আরবি ও ফারসি ভাষা জানেন। এ পর্যন্ত তাঁর লেখা চারটি বই আলোর মুখ দেখেছে।

মহান আল্লাহ তাঁর হায়াতে তাইয়্যেবার মাঝে আরো আরো বরকত দিন। আমিন।

লেখকের ফেসবুক টাইমলাইন থেকে নেওয়া

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ