শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

'ছাত্র-উস্তাদ উভয়ের জন্যই এন্ড্রয়েড ফোন ক্ষতিকর'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নুরুল্লাহ্ আশরাফী
দেওবন্দ থেকে

ছাত্রদের জন্য এন্ড্রয়েড ফোন ফোন যেমন ক্ষতিকর উস্তাদদের জন্যও তেমনই ক্ষতিকর বলে মন্তব্য করেছেন দারুল উলুম দেওবন্দের সদরুল মুদাররিস ও শাইখুল হাদিস মুফতি সাঈদ আহমদ পালনপুরী।

তিনি বলেন,  ছাত্রদের জন্য জন্য এন্ড্রোয়েট মোবাইল যেমন ক্ষতিকর উস্তাযদের জন্যও তেমনই ক্ষতিকর! উস্তাযদেরকেও এন্ড্রোয়েট মোবাইল ব্যাবহার থেকে বেঁচে থাকতে হবে। প্রতিটি সবক কয়েকবার করে মুতা'আলা করে দরসে যাওয়ার জন্যও পরামর্শ দেন তিনি।

গত ৪ জুলাই বা'দ মাগরিব উপমহাদেশের অন্যতম দীনি বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দের চলতি শিক্ষা বর্ষের সবক ইফতিতাহ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

নতুন ছাত্রদের উদ্দেশে মাওলানা পালনপুরী বলেন, ইলমে নববী অর্জনের জন্য আপনাদেরকে আল্লাহ্ তা'আলার পক্ষ থেকে নির্বাচিত করা হয়েছে। এটা আপনাদের জন্য একটি বড় নিয়ামত। এ নিয়ামতের যথাযথ কদর করা আপনাদের কর্তব্য। প্রত্যেক সবকের পাবন্দি করতে হবে। সবকে যাওয়ার পুর্বে ইবারত দেখে যেতে হবে এবং উস্তাদের তাকরির মনোযোগের সাথে শুনতে হবে।

অনর্থক কাজ থেকে বিরত থাকার পরামর্শ দিয়ে তিনি বলেন, তোমাদের ক্রিকেট ইত্যাদি অনর্থক খেলা থেকে বিরত থাকতে হবে। যে তালিবে ইলমের ক্রিকেট খেলা/ক্রিকেট ম্যাচ দেখা এবং ক্রিকেট ম্যাচের কমেন্ট্রি শোনার নেশা আছে, তার অন্তরে কখনো ইলমে নববি প্রবেশ করবে না।

দারুল উলুম দেওবন্দের প্রধান ক্বারী -ক্বারী আব্দুর রউফ’র তেলাওয়াতের মাধ্যমে এ বছরের ইফতিতাহি মজলিস শুরু হয়। উপস্থাপনায় ছিলেন, মুফতী মুযাম্মিল মুজাফফরনগরী।

অনুষ্ঠানে দারুল উলুমের দারুল ইকামার নাযেম মাওলানা মুনীরউদ্দীন নকশাবন্দী নিয়মাবলি পড়ে শোনান।

সর্বশেষে দারুল উলুমের দেওবন্দের মুহতামিম মাওলানা আবুল কাসেম নুমানীর সংক্ষিপ্ত আলোচনা ও দুয়ার মাধ্যমে ইফতিতাহি মজলিস সমাপ্ত হয়।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ