শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার

সফরে নিরাপদ থাকতে যে আমল করবেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি আবদুল্লাহ তামিম ♦

সফর বা ভ্রমণ মানুষের জীবনের সঙ্গে জড়িত একটি বিষয়। প্রতিটি মানুষেরই ঘর থেকে বের হতে হয়। যেতে হয় বিভিন্ন জায়গায়। বিভিন্ন প্রয়োজনের তাগিদে যেতে হয় বিদেশেও।

রাসুল সা. তাই ভ্রমণেরও কিছুু নিয়ম কানুন দোয়া আদব শিখিয়েছেন আমাদের। আল্লাহ তায়ালা কুরআনে বলেন, (হে রাসুল!) আপনি বলুন, তোমরা পৃথিবীতে ভ্রমণ কর এবং দেখ, কিভাবে তিনি সৃষ্টিকর্ম শুরু করেছেন। (সুরা আনকাবুত-২০)

নিরাপদে সুন্দরভাবে সফর বা ভ্রমণ সম্পন্ন করতে মুসলিম উম্মাহকে সফরের দোয়া শিক্ষা দিয়েছেন রাসুর সা.।

ভ্রমণে বের হলে বাহনে চড়ার পর রাসুল (সা.) এ দোয়া পড়তেন, ‘বিসমিল্লাহির রাহমানির রাহিম। সুবহানাল্লাজি ছাখ্খারালানা হা-যা ওয়া-মা- কুন্না লাহু মুকরিনিন, ওয়া ইন্না ইলা রাব্বিনা লামুন কালিবুন।’

অর্থ: আল্লাহর নামে শুরু করছি, যিনি অত্যন্ত দয়ালু ও নেহাত করুণাময়। তিনি পূতপবিত্র ওই সত্তা যিনি বাহনকে আমার অধীন করে দিয়েছেন। আমাদের কাছে তাকে আয়ত্তে আনার ক্ষমতা ছিল না। অবশ্যই আমরা আমাদের প্রভুর দিকে প্রত্যাবর্তনকারী।

উচ্চারণ: আল্লাহুম্মা ইলাইকা তাওয়াঝ্ঝাহতু ওয়া বিকা ই’তাসামতু; আল্লাহুম্মাকফিনি মা আহাম্মানি ওয়া মা লা আহতাম্মু বিহি; আল্লাহুম্মা যাওয়্যেদনিত তাক্বওয়া ওয়াগফিরলি জামবি; ওয়া ওয়াঝ্ঝিহনি লিলখাইরি আইনামা তাওয়াঝ্ঝাহতু।

অর্থ: হে আল্লাহ! তোমার দিকেই দৃষ্টি ফিরাই। তোমার নিকটই আশ্রয় চাই। হে আল্লাহ! আমার গুরুত্বপূর্ণ এবং সাধারণ কাজকর্মে সাহায্যকারী হিসাবে তুমিই যথেষ্ট। হে আল্লাহ! তুমি আমাকে তাকওয়ার ভূষণে ভূষিত কর। আমার গোনাহকে ক্ষমা কর। আমি যেখানেই যাই তুমি আমাকে কল্যাণের দিকে ধাবিত কর।

بِسْمِ اللَّهِ, الْحَمْدُ لِلَّهِ, سُبْحَانَ الَّذِي سَخَّرَ لَنَا هَذَا وَمَا كُنَّا لَهُ مُقْرِنِينَ وَإِنَّا إِلَى رَبِّنَا لَمُنْقَلِبُونَ, الْحَمْدُ لِلَّهِ, الْحَمْدُ لِلَّهِ, الْحَمْدُ لِلَّهِ, اللَّهُ أَكْبَرُ, اللَّهُ أَكْبَرُ, اللَّهُ أَكْبَرُ, اللَّهُمَّ إِنِّي ظَلَمْتُ نَفْسِي ظُلْمًا كَثِيرًا وَلاَ يَغْفِرُ الذُّنُوبَ إِلاَّ أَنْتَ فَاغْفِرْ لِي مَغْفِرَةً مِنْ عِنْدِكَ وَارْحَمْنِي إِنَّكَ أَنْتَ الْغَفُورُ الرَّحِيمُ.
(حديث حسن/ رواه ابو داود و الترمذي عن علي بن ربيعة رحمه الله)

উচ্চারণ: বিসমিল্লাহ, আলহামদুলিল্লাহ, সুবাহানাল্লাযী সাখখারা লানা হাযা ওয়ামা কুন্না লাহু মুক্বরিনীন, ওয়া ইন্না ইলা রাব্বিনা লামুন ক্বালিবু~ন। আলহামদুলিল্লাহ, আলহামদুলিল্লাহ, আলহামদুলিল্লাহ, আল্লাহু আকবার, আল্লাহু আকবার, আল্লাহু আকবার, আল্লাহুম্মা ইন্নি যলামতু নাফসী যুলমান কাছীরান ওয়ালা ইয়াগফিরুযযুনুবা ইল্লা আনতা ফাগফিরলী মাগফিরাতাম মিন ইনদিকা ওয়ারহামনী, ইন্নাকা আনতাল গাফুরুর রাহীম।

অর্থ: আমি আল্লাহর নামে আরহণ করিতেছি, সমস্ত প্রশংসা আল্লাহর জন্য, পাক পবিত্র সেই মহান সত্ত্বার, যিনি উহাকে আমাদের জন্য বশীভূত করে দিয়েছেন যদিও আমরা উহাকে বশীভূত করিতে সক্ষম ছিলাম না, আর আমরা অবশ্যই প্রত্যাবর্তন করিবো আমাদের রব প্রতিপালকের দিকে। সমস্ত প্রশংসা আল্লাহর জন্য, সমস্ত প্রশংসা আল্লাহর জন্য, সমস্ত প্রশংসা আল্লাহর জন্য, আল্লাহ সবচেয়ে বড়, আল্লাহ সবচেয়ে বড়, আল্লাহ সবচেয়ে বড়।

হে আল্লাহ, আমি আমার আত্মার উপর অনেক জুলুম করিয়াছি, আপনি ব্যতীত গুনাহ মাফ করার কেহ নাই, সুতরাং আপনি আমাকে আপনার নিজগুণে মাফ করিয়া দিন, এবং আমার প্রতি দয়া করুন, আপনি তো মার্জনকারী দয়ালু।

আল্লাহ তায়ালা আমাদেরকে এ দোয়াগুলোর উপর আমল করার তাওফিক দান করুন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ