শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

ইন্দোনেশিয়ায় নারীদের ‘ফুটবল খেলা হারাম’ বলে ঘোষণা দিলেন আলেমগণ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম ♦

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের আলেমগণ নারীদের ফুটবল খেলা হারাম বলে ঘোষণা দিয়েছেন।

স্থানীয় সংবাদ মাধ্যম জাকার্তা টাইমসের বরাতে জানা যায়, আচেহ প্রদেশের বিজ্ঞ আলেমগণ প্রদেশটির নারী ফুটবল টিমের নারী খেলোয়ারদের এ খেলা থেকে বিরত থাকতে আহ্বান করে বলেন, ইসলামি শরিয়ত এভাবে প্রকাশ্যে পুরুষদের সামনে নিজের সতর খোলে খেলাকে সমর্থন করে না। তাই নারীদের ফুটবল খেলা হারাম।

সম্প্রতি শেষ হওয়া নারী ফুটবল বিশ্বকাপে বিজয় অর্জন করে আচেহ প্রদেশের নারী ফুটবল টিম। আর এতে গোটা প্রদেশে নানান আয়োজন ও সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আর তাই প্রদেশটির কয়েকটি ইসলামি সংগঠন ও আলেমগণ এ বিষয়ে মুসলিমদের সচেতন করতে ফতোয়া জারি করে মানব বন্ধন করেন। তারা প্রদেশের নারী ফুটবল লিগের কর্মকর্তা আহ্বায়কদের নিন্দা করে বলেন, ইসলামে নারীদের ফুটবল খেলা হারাম। ইসলামি শরিয়ায় নারীদের এ খেলা হারাম বলা হয়েছে।

এদিকে আচেহ প্রদেশের ক্রিড়া মন্ত্রণালয় নারীদের জন্য একটি ফুটবল ম্যাচ ঘোষণা করলে কয়েকটি ইসলামিক দল ও এলাকার আলেমগণ সেটি বন্ধ করতে আহ্বান জানান।

উল্লেখ্য, আচেহ প্রদেশ ইসলামি শরিয়া আইনে পরিচালিত একটি প্রদেশ। জনসংখ্যার দিক থেকে বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ ইন্দোনেশিয়া। ইন্দোনেশিয়ার মধ্যে সর্বপ্রথম এই প্রদেশেই ইসলামি আইন প্রতিষ্ঠিত হয়। প্রদেশটির রাজধানীর নাম বান্দা আচেহ। আয়তন ৫৮ হাজার ৩৭৫ দশমিক ৮৩ বর্গকিলোমিটার। জনসংখ্যা ৬০ লাখের মতো।

শতকরা ৯৮ দশমিক ৬ ভাগ মুসলিম অধ্যুষিত প্রদেশটিতে ২০০১ সালে ‘বিশেষ স্বায়ত্তশাসন’-এর ব্যবস্থার পর ইসলামি শরিয়া আইন বাস্তবায়ন শুরু হয়। পরে ২০০৫ সালে শান্তিচুক্তি সই হওয়ার পর শরিয়া আইনের প্রয়োগ আরও জোরালো হয়।

জুয়া খেলা, অ্যালকোহল পান করা, সমকামিতা, বিয়েবহির্ভূত সম্পর্ক স্থাপন ইত্যাদি নানা কারণে অপরাধীদের শাস্তি দেওয়া হয়ে থাকে প্রদেশটিতে। শাস্তি হিসেবে সাধারণত বেত্রাঘাত করা হয়। অপরাধের ধরণ বিবেচনায় নিয়ে বেত্রাঘাতের পরিমাণ ঠিক করা হয়।

প্রদেশটিতে মুসলিম নারীদের জন্য পর্দাপ্রথা বাধ্যতামূলক করা হয়। আর ইসলাম ধর্ম ছাড়া অন্য ধর্মের নারীদের পোশাকের জন্যও আলাদা নিয়ম জারি করা হয়।

সূত্র: জাকার্তা নিউজ

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ