শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

চীনে মুসলিম পরিবার থেকে সন্তানদের আলাদা করার অভিযোগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: চীনের বিরুদ্ধে সংখ্যালঘু উইঘুর শিশুদের জোর করে পরিবার থেকে আলাদা করার অভিযোগ উঠেছে। দেশটির পশ্চিমের জিনজিয়াং প্রদেশে বেশ কিছু মুসলিম পরিবারের সাক্ষাৎকার ও বিভিন্ন নথি পত্রের ভিত্তিতে এমন দাবি করেছে বিবিসি।

তাদের তথ্য অনুযায়ী, বন্দিশিবির কিংবা কারাগারে আটক অভিভাবকদের অন্তত ৪শো শিশুর সন্ধান নেই। এদের সবাই সংখ্যালঘু উইঘুর সম্প্রদায়ের সদস্য। পরিবারের কাছ থেকে বিচ্ছিন্ন করার পাশাপাশি, ধর্মীয় বিশ্বাস এমনকি নিজস্ব ভাষা থেকেও আলাদা করা হচ্ছে এসব শিশুদের।

উইঘুর সম্প্রদায়ের ওপর চীনা সরকারের দমন পীড়নের অভিযোগ দীর্ঘদিনের। সম্প্রতি স্যাটেলাইট ইমেজ ও অনুসন্ধানী প্রতিবেদনে দাবি করা হয় অন্তত ১০ লাখ উইঘুর মুসলমানকে আটকে রেখেছে চীন। তবে বেইজিং এর দাবি, ধর্মীয় উগ্রপন্থা নিরসনেই এ পদক্ষেপ নিয়েছে তারা।

উল্লেখ্য, জিনজিয়াং প্রদেশের জনসংখ্যার ৪৫ শতাংশ উইঘুর মুসলিম। এ প্রদেশটি তিব্বতের মত স্বশাসিত একটি অঞ্চল। বিদেশি মিডিয়ার ওপর এখানে প্রবেশের ব্যাপারে কঠোর বিধিনিষেধ রয়েছে। কিন্তু গত বেশ কয়েক ধরে বিভিন্ন সূত্রে খবর আসছে যে, সেখানে বসবাসরত উইঘুরসহ ইসলাম ধর্মাবলম্বীরা ব্যাপক হারে আটকের শিকার হচ্ছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস ওয়াচসহ মানবাধিকার সংগঠনগুলোও জাতিসংঘের কাছে এ ব্যাপারে উদ্বেগ জানিয়েছে। উইঘুর মুসলিমদের গণহারে আটকের অভিযোগ এনেছে তারা। তবে চীন বরাবরই এসব অভিযোগ অস্বীকার করে আসছে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ