শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

ওমানে ইসরায়েলের দূতাবাস খোলার ঘোষণায় ফিলিস্তিনের হুঁশিয়ারি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আরব রাষ্ট্র ওমানের সঙ্গে সম্পর্ক উন্নয়নের উদ্যোগ নিয়েছে ইসরায়েল। একইসঙ্গে মাস্কাটে ইসরায়েলি দূতাবাস খোলা হবে বলে জানিয়েছে দেশটির গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেন।

গতকাল সোমবার হার্জলিয়া সম্মেলনে মোসাদ প্রধান ইয়োসি কোহেন দূতাবাস চালুর বিষয়টি জানান। তিনি বলেন, সম্প্রতি ওমানের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্কের কথা ঘোষণা করা হয়েছে এবং সেখানে এখন ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধির কার্যালয় খোলা হবে।

তিনি আরও বলেন, আরব এ রাষ্ট্রটির সঙ্গে আমাদের কোনও শান্তি চুক্তি নেই। কিন্তু এরই মধ্যে যৌথ স্বার্থ, বৃহত্তর সহযোগিতা ও যোগাযোগের উন্মুক্ত চ্যানেল তৈরি হয়েছে।

১৯৯০-এর দিকে ইসরায়েল এবং ওমান বাণিজ্য সম্পর্ক প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছিল। কিন্তু ২০০০ সালে দ্বিতীয় ইন্তিফাদা শুরুর পর ওমান সে প্রক্রিয়া বাতিল করে। তবে গত অক্টোবরে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ওমান সফর করলে দুই দেশের সম্পর্ক ঘনিষ্ঠ হয়।

ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধির কার্যালয় খোলার অনুমতি দেয়ার বিষয়ে ওমানকে হঁশিয়ারি দিয়েছে ফিলিস্তিন।

ফিলিস্তিনি মুক্তি সংস্থা বা পিএলওর নেত্রী হানান আশরাভি বলেছেন, ওমান সম্প্রতি ফিলিস্তিনে দূতাবাস খোলার যে সিদ্ধান্ত নিয়েছে তাকে স্বাগত জানাই। তবে ইসরায়েলের সঙ্গে ওমানের সম্পর্ক প্রতিষ্ঠার ক্ষেত্রে মাস্কাটকে রাজনৈতিক মূল্য দিতে হবে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ