শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

আওয়ার ইসলামে সংবাদ প্রকাশের পর প্রতীকী ‘কাবা’ বন্ধ করতে আইনি নোটিশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম

গত ২২ জুন দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল আওয়ার ইসলাম টুয়েন্টিফোর ডটকম ‘নারায়ণগঞ্জে হজ আদায় সহজ করতে প্রতীকী কাবা বানিয়ে প্রশিক্ষণ’ শিরোনামে সংবাদ প্রকাশের পর দেশব্যাপী আলোচনা সমালোচনার ঝড় ওঠে।

আওয়ার ইসলামের এ সংবাদ প্রকাশের পর আজ মঙ্গলবার ‘কাবা শরিফ’ ও ‘মাকামে ইব্রাহিম’ তৈরি করে হজের প্রশিক্ষণ দেওয়া বন্ধ করতে আইন নোটিশ পাঠানো হয়েছে একটি প্রতিষ্ঠানকে। নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার তারা প্রতিষ্ঠান থেকে এগুলো ভেঙে না ফেললে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

আজ মঙ্গলবার নারায়ণগঞ্জের ‘মারুফ শারমিন স্মৃতি সংস্থা’ নামের এই প্রতিষ্ঠানকে নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী সানোয়ার হোসেন সমাজদার, জুয়েল শিকদার, নজরুল ইসলাম, রবিউল হাসান তুষার, মেহেদী হাসান, মোহাম্মদ উল্লাহ ও মোকাদ্দেস আহমেদ।

২২ জুন নারায়ণগঞ্জের রূপগঞ্জে পবিত্র কাবা শরিফের আদলে পাঁচ শতাধিক হজযাত্রীকে কাবা শরিফ ও মাকামে ইব্রাহিম প্রতীকী তৈরি করে প্রশিক্ষণ দেওয়া হচ্ছিল। যা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এটা নিয়ে ধর্মপ্রাণ মুসলমানদের মধ্যে এক ধরনের অসন্তোষ দেখা দেয়।

যা ধর্মের সঙ্গেও সাংঘর্ষিক বলে জানান বিশেষজ্ঞরা।নোটিশে বলা হয়, আপনারা অবগত আছেন পৃথিবীতে কাবা শরিফ একটিই। আপনাদের এই ধরনের কাজধর্মও সাপোর্ট করে না। কাবা নির্মাণের উদ্দেশ্য নিয়ে কোরআনে বর্ণনা আছে- ‘এখানে শুধু একমাত্র আমার ইবাদত হবে।

এ কথা বলার উদ্দেশ্য হলো যে, মুশরিকরা এখানে যে সব মূর্তি সাজিয়ে রেখেছে এবং এখানে এসে যে তাদের ইবাদত করছে, তা পরিষ্কার অন্যায়।

যেখানে একমাত্র আল্লাহর ইবাদত হওয়া উচিত ছিল, সেখানে দেব-দেবীর পূজা হচ্ছে।’হাইকোর্টের আইনজীবী মেহেদী হাসান বলেন, ‘তারা যে কাজটি করেছে সেটা দেশের প্রচলিত আইনেও ধর্মীয় অনুভূতিতে আঘাত ও শাস্তিযোগ্য অপরাধের শামিল।

তাদের এই ধরনের কাজ ভবিষ্যতে ফেতনা সৃষ্টি করতে পারে। তাছাড়া মুসলিম শরিয়তে প্রতীকী ও স্থাপনা তৈরিরও বিধান নেই। তাই নোটিশ দিয়ে ২৪ ঘণ্টার মধ্যে পবিত্র কাবা শরিফ ও মাকামে ইব্রাহীমের প্রতীকীসহ সবধরনের স্থাপনা সম্পূর্ণরূপে ভেঙে ফেলতে বলা হয়েছে। অন্যথায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।’

আরো পড়ুন-

নারায়ণগঞ্জে হজ আদায় সহজ করতে প্রতীকী কাবা বানিয়ে প্রশিক্ষণ
প্রতীকী কাবা বানিয়ে হজ প্রশিক্ষণ: কী বলছেন বিজ্ঞ আলেমরা

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ