শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার

শেষ দশকের রাতগুলিতে অঝোরে কাঁদতেন রাসুল সা.

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি আবদুল্লাহ তামিম

মহিমান্বিত মাহে রমজানের শেষ দশক চলছে। মহিমা আর মর্যাদায় সিক্ত এ মাসের শেষ দশকই সবচেয়ে বেশি গুরুত্বের। মহান আল্লাহ বলেন, ‘রমজান মাস, যাতে নাযিল হয়েছে মানবজাতির পথনির্দেশক কুরআন। যাতে রয়েছে হেদায়াতের সুস্পষ্ট নিদর্শন ও সত্য-মিথ্যা নির্ণয়কারী মানদণ্ড। (আল-কুরআন)

মহান আল্লাহ অন্য আয়াতে বলেন, ‘নিশ্চয়ই এটি (কুরআন) কদরের রাতে নাযিল হয়েছে। আর কদরের রাত কী— সে সম্পর্কে তুমি কী জানো? কদরের রাত হাজার মাসের চেয়েও উত্তম। এ রাতে ফেরেশতাগণ ও জিবরাঈল আ. (পৃথিবীতে) নেমে আসেন তাদের রবের অনুমতিক্রমে সব ধরনের নির্দেশনা নিয়ে। সকাল হওয়া পর্যন্ত এতে বিরাজমান থাকে শান্তি।’ (আল-কুরআন)

কদরের রাতের ইবাদতের সুযোগ যাতে হাতছাড়া হয়ে না যায় সেজন্য রাসুল সা. শেষ দশদিনের পুরো সময়টাতে ইতেকাফরত থাকতেন। (মুসলিম, হাদিস-১১৬৭) রাসুলুল্লাহ সা. ইবাদতের মাত্রা খুব বেশি বাড়িয়ে দিতেন। রাত জেগে আমল করতেন। শেষ দশকের রাতগুলিতে অঝোরে কাঁদতেন রাসুল সা.। হজরত আয়েশা রা. থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সা. শেষ দশকে ইবাদতের মাত্রা এত বেশি বাড়িয়ে দিতেন যেমনটি অন্য সময় করতেন না। (আস সুনানুল কুবরা, হাদিস-৮৩৫১; মুসলিম, হাদিস-১১৭৫)

হজরত আয়েশা রা. থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সা. ইরশাদ করেছেন, ‘যখন রমজানের শেষ ১০ রাত আসত, তখন নবি করিম সা. কোমরে কাপড় বেঁধে নেমে পড়তেন (বেশি বেশি ইবাদতের প্রস্তুতি নিতেন) এবং রাত জেগে থাকতেন। আর পরিবার-পরিজনকেও তিনি জাগিয়ে দিতেন।’ (বুখারি শরিফ, হাদিস-১০৫৩)

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘যে ঈমানের সাথে ও সাওয়াবের আকাঙ্ক্ষায় কদরের রাতে সালাত আদায় করে, আল্লাহ তার পূর্বের অপরাধ ক্ষমা করে দেন।’ (বুখারি ও মুসলিম)

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ