শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

নিজ রেকর্ড ভেঙে ২৩তম বার এভারেস্ট শীর্ষে ‘গাইড’ কামি রিটা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: শেরপাদের দুর্ভাগ্য কী বলুন তো? আমরা তাদের কেউ পর্বতারোহী হিসেবে মানতে পারি না। তারা হয় গাইড বা মালবাহক হিসেবেই থেকে যান। এ রকমই একজন নেপালের কামি রিটা শেরপা। রেকর্ড সংখ্যক বার এভারেস্ট শীর্ষে পৌঁছেও পর্বতারোহী নন, তার নামের পাশে জুটছে এই গাইড তকমাই।

ইতিহাস গড়লেন কামি রিটা। অবশ্য আগের রেকর্ডটা তারই ছিল। সেটাই ভাঙলেন। এই নিয়ে এভারেস্ট শীর্ষে পৌঁছোলেন ২৩ বার।

বুধবার সকালে বাকি পর্বতারোহীদের সঙ্গে নিয়ে এভারেস্ট আরোহণ করেন কামি রিটা। নেপালের দিক থেকে এভারেস্ট আরোহণ করেন তিনি।

নেপাল সরকার সূত্রে খবর, কামি রিটা-সহ সবাই সুস্থ রয়েছেন। গত বছরই ২২তম বার এভারেস্ট চূড়ায় পৌঁছে রেকর্ড করেছিলেন তিনি।

৪৯ বছর বয়সি কামি রিটার প্রথম এভারেস্ট আরোহণ ১৯৯৪ সালে। তার পর ১৯৯৬, ২০০১, ২০১১ এবং ২০১৪ বাদে প্রত্যেক বছরই এভারেস্টে পৌঁছেছেন তিনি।

উল্লেখ্য, এবার অন্যতম ব্যস্ততম সময় দেখতে চলেছে এভারেস্ট। অন্তত ৩৭৮ জন শৃঙ্গ আরোহণ করার ব্যাপারে নেপাল সরকারের অনুমতি নিয়েছেন। এঁদের মধ্যে রয়েছেন বাংলার পিয়ালি বসাকও।

কেপি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ