শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬


ঢাকার ১৬ এলাকার ওয়াসার পানি দূষিত হাইকোর্টে প্রতিবেদন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: রাজধানীর ১৬টি এলাকায় ওয়াসার পানি বেশি দূষিত বলে হাইকোর্টে প্রতিবেদন দাখিল করা হয়েছে।

রাজধানী ঢাকায় কোনো কোনো এলাকার ওয়াসার পানি দূষিত- এ বিষয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে একটি তালিকা দাখিল করেন রিটকারী আইনজীবী নিজেই।

ওই তালিকা দাখিলের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট জানতে চেয়েছেন এসব এলাকার দূষিত পানি পরীক্ষার খরচ কোন প্রতিষ্ঠান বহন করবে। এজন্য আদালত দুই দিনের সময়সীমা বেঁধে দিয়েছেন।

পরে এ বিষয়ে শুনানির জন্য আগামী ১৫ মে পরবর্তী দিন ঠিক করেছেন হাইকোর্ট। সোমবার হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

রাজধানীর জুরাইন, দনিয়া, শ্যামপুর, উত্তরা-৪ নম্বর সেক্টর, লালবাগ, রাজার দেউরি, মালিবাগ, মাদারটেক, বনশ্রী, গোড়ান, রায়সাহেব বাজার, মোহাম্মদপুরের বসিলা, মিরপুরের পলস্নবী, কাজীপাড়া ও সদরঘাট এলাকার পানি দূষিত বলে প্রতিবেদনে উলেস্নখ করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৮ সালের ১১ অক্টোবর বিশ্বব্যাংক একটি প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে বলা হয়, দেশের সাড়ে সাত কোটি মানুষ অনিরাপদ উৎসের পানি পান করে।

৪১ শতাংশ পানির নিরাপদ উৎসগুলোতে রয়েছে ক্ষতিকর ব্যাকটেরিয়া। পাইপের মাধ্যমে সরবরাহ করা পানিতে এ ব্যাকটেরিয়ার উপস্থিতি সবচেয়ে বেশি, প্রায় ৮২ শতাংশ। ১৩ শতাংশ পানিতে রয়েছে আর্সেনিক।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ