শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
পাঠ্যপুস্তক সংশোধন কমিটিতে আলেম অন্তর্ভুক্তির দাবি হেফাজতে ইসলামের সিংগাইরে হেফাজতে ইসলামের গণসমাবেশ ২৯ সেপ্টেম্বর আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টা হলে ‘হাত ভেঙে’ দেওয়া হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা ‘জুলাই বিপ্লবে আলেম-শিক্ষার্থীদের অবদান ও প্রত্যাশা’ নিয়ে আলোচনা সভা সোমবার সিলেটে অনুষ্ঠিত বিহানের ‘লেখালেখি ও এডিটিং কর্মশালা’ দেশে ফিরে কর্মফল ভোগ করুন, শেখ হাসিনাকে জামায়াতের আমির রাষ্ট্র সংস্কারে ইসলামবিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না: জাতীয় পরামর্শ সভা যাত্রাবাড়ীতে জাতীয় পরামর্শ সভায় গৃহীত হলো ৭ প্রস্তাব বারিধারায় হেফাজতে ইসলামের পরামর্শ সভা শুরু ফ্যাসিবাদী সরকারের মূল দায়িত্বের কর্মকর্তারা এখনও অটল রয়ে গেছে

২৪ ঘণ্টায় দিন, যেভাবে রোজা রাখছেন নরওয়ের মুসলিমরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: নরওয়ের ভ্যালবার্ড দ্বীপপুঞ্জ এবং দেশটির দক্ষিণাঞ্চলের মূলভূমির ট্রমসো শহরে দিনের বেলায় কখনো সূর্যাস্ত যায় না। এপ্রিল থেকে আগস্ট মাস পর্যন্ত এমনই সময় যায় তাদের। আর্কটিক মহাসাগরে অবস্থিত এ দুটি শহর। অর্থাৎ এ দুই শহরে দিনের ব্যপ্তি ২৪ ঘণ্টা। তাহলে কীভাবে রোজা রাখেন তারা?

সৌদি আরবের সংবাদমাধ্যম আরবের বরাতে জানা যায়,দেশটির রাজধানী অসলোর একটি মসজিদের ইমাম অসিম মুহাম্মদ তাদের রোজা রাখার বিষয়টি জানিয়ে বরেন, এখানকার মুসলিমরা তিনটি উপায়ে রোজা রাখেন। এর মধ্যে
‘মধ্যরাতের সূর্য’ দেখার মাধ্যমে রোজা রাখেন তারা।

তিনি আরো জানান, পাশের যে শহরে সূর্যোদয় ও সূর্যাস্ত হয় তার সঙ্গে কিংবা মক্কার সময়ের সঙ্গে তা মিলিয়ে রোজা রাখেন তারা। এছাড়াও তাদের শহরে সবশেষ সূর্যোদয় ও সূর্যাস্ত সময় ধরেও রোজা রাখতে পারেন স্থানীয় মুসল্লিরা।

তিনি জানান, কিছু মুসলিম এ সময় দীর্ঘ রোজা রাখার জন্য রমজান মাসে ছুটি কাটান। যদিও তা নির্ভর করে তার কাজের ধরণের ওপর। অর্থাৎ, কেউ যদি অফিস কর্মী হয়ে থাকেন এবং শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে বসে কাজ করেন, তবে তার রোজা রাখতে সমস্যা হওয়ার কথা নয়।

কিন্তু যাদের মে, জুন ও জুলাই মাসের প্রচণ্ড গরমের মধ্যেও বাইরে অফিস করতে হয়, তবে তার জন্য এ মাসে রোজা রাখা বেশ কঠিন হয়ে পড়ে। তাই তাদের অনেকে ছুটি নিয়ে নেন।

দীর্ঘ সময় রোজা রাখতে কষ্ট নয় বরং পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে অল্পবয়স্ক ও প্রাপ্তবয়স্ক মুসলিমরা রোজা রাখতে বেশ উত্তেজনা অনুভব করে। তাদের কাছে বিষয়টি আনন্দেরই বটে। তারা মনে করে আমরা বিশ্বের সবচেয়ে দীর্ঘসময় ধরে রোজা রাখি। তাদের মধ্যে সেজন্য একরকম ভালো লাগাও কাজ করে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ