শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬


ঈদে আসছে ৯ দিনের ছুটি!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: রমজানের শুরুতেই সরকারি চাকুরিজীবীদের চিন্তায় ঈদের ছুটি। হিসাব বলছে, ঈদুল ফিতরে দীর্ঘ ছুটি পেতে যাচ্ছে সরকারি চাকুরেরা।

ঈদের আগে একদিন ছুটি নিলেই পাচ্ছেন টানা ৯ দিনের ছুটি। ঈদের ছুটির আগে ও পরে এবার যুক্ত হচ্ছে, সাপ্তাহিক ছুটি, লাইলাতুল কদরের ছুটি।

কদরের ছুটি আর সাপ্তাহিক ছুটির মধ্যে একদিন ছুটি নিলেই মিলবে টানা ৯ দিনের ছুটি।

রোজা ২৯ দিন হলে ঈদ হবে ৫ জুন। আর রোজা ৩০ টা হলে ঈদ হবে ৬ জুন বৃহস্পতিবার। তবে ঈদ যেদিনই হোক এবার ঈদের ছুটি শুরু হবে ৪ জুন।

ঈদ ৫ জুন হলে ঈদের ছুটি থাকবে ৪, ৫ ও ৬ জুন (মঙ্গল, বুধ ও বৃহস্পতি)। এই ছুটির সঙ্গে যুক্ত হবে শুক্র ও শনিবারের (৭ ও ৮ জুন) সাপ্তাহিক ছুটি। আর ঈদের ছুটি শুরুর আগে ২ জুন রোববার হচ্ছে লাইলাতুল কদরের ছুটি।

৩১ মে ও ১ জুন শুক্র ও শনিবার থাকছে দু’দিন সাপ্তাহিক ছুটি। ফলে ৩১ মে থেকে ৯ জুন পর্যন্ত ৯ দিনের মধ্যে শুধুমাত্র ৩ জুন সোমবার অফিস খোলা থাকছে।

ঈদুল ফিতর যদি ৬ জুন হয় হলে ঈদের ছুটি একদিন বাড়বে। সেক্ষেত্রে ৭ জুন পর্যন্ত ছুটি পাওয়া যাবে। সেক্ষেত্রে ঈদের ছুটি হবে ৪, ৫, ৬ ও ৭ জুন।

৭ জুনের শুক্রবার সাপ্তাহিক ছুটি হওয়ায় বাড়তি সুবিধা থাকছে। ফলে এই হিসাবেও ৩ জুন ছুটি নিলে ৯ দিনের ছুটি পাওয়া যাবে।

৩ জুন অনেকেই ছুটি নেয়ার পরিকল্পনা করছেন। অনেকে আবার ৩ জুন সরকারি ছুটি ঘোষণার কথাও বলছেন।

৩ জুন ছুটি দিয়ে তার পরিবর্তে সাপ্তাহিক ছুটির মধ্যে ওইদিনের অফিস করার কথাও বলছেন অনেকে। এর আগেও এমনটা হয়েছে।

২০১৬ সালে ঈদুল ফিতরের সময় টানা ৯ দিনের ছুটির মধ্যে একদিন অফিস খোলা ছিল। পরে প্রধানমন্ত্রীর নির্দেশে মাঝের একদিন ছুটি ঘোষণা করা হয়।

এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিধি) রইছ উদ্দিন বলেন, '৩ জুন ছুটি ধরলে এবার ঈদের ছুটিটা দীর্ঘ হবে। ঈদতো এখনো অনেক দূরে। সময় আসলে কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে। মাননীয় প্রধানমন্ত্রী চাইলে ছুটি দিতেও পারেন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ