শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

বিশ্ব ঐতিহ্যভুক্ত হলো রাসূল সা. এর যুদ্ধের স্থান দাওমাতুল জান্দাল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মোস্তফা ওয়াদুদ: উত্তর সৌদি আরবের দাওমাতুল জান্দাল নামক গ্রামটি ঐতিহাসিক প্রত্নতাত্ত্বিক এবং প্রাকৃতিক সৌন্দর্যের জন্য ঐতিহ্যভিত্তিক ওয়েবসাইট ‘ওয়ার্ড হেরিটেজ’ এর অন্তর্ভূক্ত করা হয়েছে।

আজ ৩ মে (শুক্রবার) কুয়েতভিত্তিক সংবাদপত্র আল আরাবিয়া ডটনেট এর বরাতে জানা যায়, জাতিসংঘের বৈজ্ঞানিক সংস্থা ও ইউনেস্কো সদস্যদের যৌথটিম স্থানটি পরিদর্শন শেষে সাংবাদিকদের এ বিষয়টি নিশ্চিত করেছেন।

আল আরাবিয়া ডটনেট এর খবর মোতাবেক এ জায়গাটি প্রত্নতাত্ত্বিক ভিত্তির অন্যতম নিদর্শন। এটি ইসলামের মধ্যযুগীয় সময়ে নির্মিত। এখানে নির্মিত স্মৃতিসৌধটিতে প্রায় পাঁচশত ঐতিহাসিক বস্তুসহ পঞ্চাশ শতাব্দী আগের কিছু ধ্বংসাবশেষ পাওয়া গিয়েছে।

এখানে পর্যটকদের আকর্ষণ করার মতো অনেক নিদর্শনাদি রয়েছে। নয়নাভিরাম মাঠ ও মিষ্টি পানির ঝরণাধারার এসবের অন্যতম। দাওমাতুল জান্দাল গ্রামে পাথরের নির্মিত উঁচু উঁচু দালান ও প্রাচীণ আমলের ইটাবিশিষ্ট লাল লাল ইমারাত রয়েছে। এসব কারণে এই ঐতিহাসিক গ্রামটি ইউনেস্কো কর্তৃক 'ওয়ার্ল্ড হেরিটেজ' সাইটে অন্তর্ভুক্ত করা হয়েছে।

পর্যটকদের জন্য দাওমাতুল জান্দাল এলাকাটি একটি চমৎকার দর্শনীয় স্থান। এখানে ইসলামী ও আরব সময়ের কেল্লা নির্মাণের নিদর্শন এবং খ্রিস্টীয় সাংস্কৃতিক স্মারক বিদ্যমান রয়েছে।

এ গ্রামের সঠিক ইতিহাস উদ্ধারে সৌদি আরব ও ইতালির যৌথটিম ২০০৯ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত গবেষণা চালিয়েন। গবেষণাকালীন তারা একটি পুরাতন মসজিদ খোঁজে পেয়েছেন। এবং মসজিদে খোদাইকৃত একটি ইটা উদ্ধার করেছেন। তাতে লেখা ‘মসজিদে উমর ইবনুল খাত্তাব-১৭ হিজরী’।

গবেষকরা ধারণা করছেন, দাওমাতুল জান্দাল গ্রামের এ মসজিদটি উমর ইবনে খাত্তাব রা. এর নামে ১৭ হিজরীতে ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছিলো।

বিস্ময়জাগানো প্রাচীণ দূর্গ এখানের একটি বিশেষ বৈশিষ্ট। পাথর দ্বারা নির্মিত সারি সারি পুরাতন ইমারাত রহস্যপ্রিয় পর্যটক ও প্রত্নতাত্ত্বিকদের এখানে বিশেষভাবে আমন্ত্রণ জানায়। সূত্র: আল আরাবিয়া ডটনেট

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ