শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

ঘূর্ণিঝড় 'ফনি' সৃষ্ট দুর্যোগ ব্যবস্থাপনায় ইশা ছাত্র আন্দোলনের প্রস্তুতি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এক বিশেষ বুলেটিন নিশ্চিত করে আসন্ন ঘূর্ণিঝড় ফনি ১৬০-১৮০ কিলোমিটার গতিতে বাংলাদেশের উপকুলের দিকে ধেয়ে আসছে।

গতকাল বৃহস্পতিবার ইশা ছাত্র আন্দোলন এর কেন্দ্রীয় কার্যালয়ে ঘূর্ণিঝড় ফনি ব্যবস্থাপনা বিষয়ে এক জরুরী বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে ইশা ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি শেখ ফজলুল করীম মারুফ ঘূর্ণিঝড় ফনির প্রভাবে ক্ষয়ক্ষতি ও প্রাণহানী এড়াতে ঘূর্ণিঝড় ‘ফনি ব্যবস্থাপনা কেন্দ্রীয় কমিটি’ ঘোষণা করেন।

ব্যবস্থাপনা কমিটিতে আহ্বায়ক হিসেবে ইশা ছাত্র আন্দোলন এর কেন্দ্রীয় সহ-সভাপতি এম. হাছিবুল ইসলাম, সদস্য সচিব হিসেবে কেন্দ্রীয় অর্থ ও কল্যাণ সম্পাদক গাজী মুহাম্মাদ ওসমান গনী এবং উপকূলীয় অঞ্চলের ইশা ছাত্র আন্দোলন এর জেলা সভাপতিগণের নাম সদস্য হিসেবে ঘোষণা করা হয়।

কেন্দ্রীয় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির তত্ত্বাবধায়নে উপকূলীয় অঞ্চলে জেলা, থানা ও ইউনিয়নে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি গঠন ও কমিটির করণীয় বিষয়ে নির্দেশ প্রদান করেন।

বৈঠকে ইশা ছাত্র আন্দোলন এর সেক্রেটারি জেনারেল মুহাম্মাদ মুস্তাকিম বিল্লাহ বলেন, পবিত্র কুরআনের ভাষ্যমতে “জল ও স্থলের সকল বিপর্যয় মানুষের কর্মের ফল”। আমরা মনে করি এ ধরনের প্রাকৃতিক দুর্যোগ আমাদের অন্যায় অনাচার ও পাপাচারের শাস্তি। দেশবাসীকে সকল অন্যায়, অবিচার ও পাপাচার থেকে তওবা করার আহ্বান জানান তিনি।

ঘূর্ণিঝড় ফনি ব্যবস্থাপনায় ইশা ছাত্র আন্দোলন এর গৃহীত কর্মসূচী :
১. ঘূর্ণিঝড় ফনি সৃষ্ট দুর্যোগ থেকে রক্ষায় দেশ ব্যাপী সালাতুল হাজাত আদায় করা।
২. স্থানীয় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে সমন্বয়সাধন করা।
৩. স্থানীয় প্রশাসনের নির্দেশ মুহুর্তে মাইকিং করা।
৪. স্থানীয় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে সেচ্ছাসেবকের ভূমিকা পালন করা।
৫. আশ্রয়কেন্দ্রে প্রয়োজনীয় খাদ্য বিতরণ ও নিরাপত্তা নিশ্চিত কল্পে কাজ করা।
৬. সর্বদা দু’য়া ইউনুস, ইস্তেগফার ও আল্লাহর সাহায্য প্রার্থনা করা।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ