শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬


রমজানে ২৫ দিনব্যাপী কম্পিউটার প্রশিক্ষণ ও ইংরেজি ভাষাশিক্ষা কোর্স

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আধুনিক ও উন্নত শিক্ষা পদ্ধতির অনুসরণ করে কওমি মাদরাসার ছাত্রদের জন্য ২৫ দিনব্যাপী কম্পিউটার প্রশিক্ষণ ও ইংরেজি ভাষা শিক্ষা কোর্সের আয়োজন করেছে মাদরাসা দাওয়াতুল কুরআন। পহেলা রমজান থেকে ২৫ রমজান নারায়ণগঞ্জ জেলার রুপায়ণ টাউন সংলগ্ন, ভুইগর, ফতুল্লা মাদরাসা দাওয়াতুল কুরআনের নিজস্ব ক্যাম্পাসে কোর্সটি পরিচালিত হবে।

ইংরেজি কোর্সটি সার্বিকভাবে তত্ত্বাবধায়ণ করবে অনলাইন ভিত্তিক ইংরেজী শিখার অন্যতম প্ল্যাটফর্ম E-Learning English Skill গ্রুপ।

ইংরেজি কোর্সে যা থাকছে: আরবি ব্যাকরণ তথা নাহু-সরফের আদলে পাঠদান, বিশুদ্ধ ইংরেজি উচ্চারণ (Pronunciation), পড়া (Reading) ও লেখা (Writing) অনুশীলন, ইংলিশ স্পোকেন, ইংরেজিতে গল্প লেখা, বক্তৃতা দেয়া ও কথোপকথনের বিশেষ প্রশিক্ষণ।

কম্পিউটার প্রশিক্ষণ কোর্সে যা থাকছে: কম্পিউটারের প্রথমিক ধারণা, কার্যপ্রণালী ও কম্পিউটার বেসিক কোর্স, বাংলা, ইংরেজি, আরবি ও উর্দু টাইপিং, গ্রাফিক্স ডিজাইন কোর্স, ইন্টারনেট ও ই-মেইল ব্রাউজিং, MS-Word ব্যবহার করে ওয়ার্ড প্রোসেসিং, MS-Excel ব্যবহার করে স্প্রেডশীট তৈরি।

ভর্তি যোগ্যতা: আরবি, ইংরেজী এবং বাংলা ব্যাকরণের প্রাথমিক স্তরের জ্ঞান থাকলেই কোর্স দুটিতে অংশ নিতে পারবে। আবাসিক-অনাবাসিক ব্যবস্থাপনায় সীমিত আসনে আগ্রহীদের ভর্তি নেয়া হচ্ছে।

কোর্স পরিচালকরা বলেন, ‘কওমি শিক্ষার স্বকীয়তা বজায় রেখে যুগের চাহিদানুপাতে দীনি সিলিবাসের মান উন্নয়নে যাদের সামান্য আগ্রহ আছে আমরা তাদের পরিচর্যার মাধ্যমে উপযোগী করে গড়ে তুলতে চাই। আমাদের কওমি শিক্ষার্থীরা সামান্য পরিচর্যা পেলে আধুনিক শিক্ষা অর্জনে নিজেদেরকে নতুন উচ্চতায় পৌঁছাতে পারবে। আমাদের এই কোর্স সম্পন্নকারী একজন ছাত্র সমাজের এলিট শ্রেণীর মানুষদের সাথে নিঃসংকোচে উঠাবসা করতে পারবে। এছাড়াও আরবী ব্যাকরণের সাথে পরিচিত হওয়ার কারণে তুলনামূলক জেনারেল শিক্ষার্থীর চেয়ে সহজেই ইংরেজী গ্রামার আয়ত্ত করতে পারবে।

মাদরাসা দাওয়াতুল কুরআন-এর প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল মাওলানা মামূনুর রশীদ বলেন- "বর্তমান পরিবর্তিত আধুনিক বিশ্বে প্রযুক্তি ব্যবহারের অপরিহার্যতাকে অস্বীকার করার উপায় নেই। কওমি শিক্ষার্থীদের মেধা ও অসামান্য পরিশ্রমের যে ঐতিহ্য রয়েছে তার সাথে আন্তর্জাতিক ভাষা ও প্রযুক্তির সঠিক ব্যবহার নিশ্চিত করতে পারলে প্রতিভার বিকাশ আরো সহজ হবে। এবং ইসলামের সুমহান চিন্তা চেতনাকে দ্রুত প্রসারিত করা যাবে।  আর এর মাধ্যমেই ইলমে ওহীর আলোকে একটি দুরদর্শী, কর্মদক্ষ ও সমাজ দরদি প্রজন্ম গড়ে তোলা সম্ভব। যারা হেরার রাজ তোরণ থেকে বিচ্ছুরিত আলোক ধুতি দিয়ে সমাজ পরিবর্তনের স্বপ্নকে বহুদুর এগিয়ে নিয়ে যেতে পারবে। আশাকরি এই কোর্স দুটিতে অংশ গ্রহণের মাধ্যমে  ছাত্রদের জ্ঞান আহরণের আগ্রহ ও প্রতিযোগিতার মনোভাব আরো বৃদ্ধি পাবে এবং এর দ্বারা তারা উপকৃত হতে পারবে।"

১ রমজানের পূর্বেই অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। নির্ধারিত আসন পর্যন্তই ভর্তি নেয়া হবে।

ভর্তি ফি (আবাসিক-অনাবাসিক)- কম্পিউটার কোর্স : ১০০০ টাকা।  ইংরেজী কোর্স: ১০০০ টাকা।
আবাসিক+অন্যান্য খরচ : ১৫০০ টাকা।
সার্বিক যোগাযোগ: ০১৬৭৭০৫০৬০৫, ০১৯১২৬৩৬৬১১, ০১৮৬৩৯৬৫৩১৭

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ