শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই 

রোজার নিয়ত: ৮টি মাসয়ালা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি সুহাইল আবদুল কাইয়ূম ।।

আর ক'দিন পরই রহমত, বরকত, মাগফিরাতের মাস রমজান সমাগত। এই মহান মাসের যথাযোগ্য মর্যাদা দান ও এর থেকে পূর্ণাঙ্গ ফায়দা অর্জনের জন্য চাই যথেষ্ট পূর্বপ্রস্তুতি। আসুন, রোজার নিয়ত সংক্রান্ত কয়েকটি মাসায়ালা জেনে রাখি।

১. নিয়ত মুখে উচ্চারণ করা জরুরি নয়: নিয়ত বলা হয় অন্তরের ইচ্ছাকে। রোজার নিয়ত করা ফরজ। নিয়ত মুখে উচ্চারণ করা জরুরী নয়, তবে উত্তম। যারা আরবী জানে না তাদের জন্য বাংলাতেই নিয়ত করা উত্তম। অন্তরে রোজার ইচ্ছার সাথে সাথে মুখে এভাবে বলবে, ‘আমি আগামীকাল রোজা রাখার নিয়ত করলাম’।

২. নিয়ত কখন করা আবশ্যক: রমজানের রোজার নিয়ত রাতে করা উত্তম। যদি কেউ রাতে নিয়ত না করে তাহলে মধ্য আকাশ থেকে সূর্য পশ্চিমে ঢলার দেড় ঘণ্টা পূর্ব পর্যন্ত নিয়ত করা যাবে। তবে শর্ত হলো, সুবহে সাদিকের পর থেকে নিয়তের পূর্ব পর্যন্ত রোজার পরিপন্থী কোনো কাজ না করতে হবে। -ফাতাওয়া হিন্দিয়া : ১/১৯৫, রদ্দুল মুহতার : ৩/৩৪১।

৩. রোজা রাখার উদ্দেশ্যে সাহরি খেলে নিয়ত হয়ে যাবে: রোজার উদ্দেশ্যে সাহরি খেলে সেটাই নিয়তের জন্য যথেষ্ট হবে। উল্লেখ্য, রাতে রোজার নিয়ত করার পর সুবহে সাদিকের পূর্ব পর্যন্ত পানাহার, স্ত্রী সহবাস ইত্যাদি করা জায়েয আছে। -ফাতাওয়া হিন্দিয়া : ১/১৯৫, রদ্দুল মুহতার : ৩/৩৪১।

৪. পুরো রমজানের জন্য একত্রে নিয়ত করা যথেষ্ট নয়: পুরো রমজানের জন্য একত্রে নিয়ত করা যথেষ্ট নয়। বরং প্রত্যেক রোজার জন্য পৃৃথকভাবে নিয়দ করতে হবে। কেননা প্রতিটি রোযা ভিন্ন ভিন্ন আমল।
-বাদায়িউস সানায়ে : ২/২২৮, রদ্দুল মুহতার : ৩/৩৪৪।

৫. কাজা রোজার নিয়ত যেভাবে করবেন: যদি একাধিক রমজানের রোজা কাজা হয়ে যায় তাহলে কাযা আদায় করার সময় কোন রমজানের রোযার কাযা আদায় করছে এটা নির্দিষ্ট করা জরুরী। তবে যদি কাজা রোজার সংখ্যা অনেক বেশি হয় এবং তা নির্দিষ্ট করা কঠিন হয় তাহলে -জীবনের সর্বপ্রথম কাজা রোজা রাখলাম- এভাবেও নিয়ত করতে পারবে। -আল আশবাহ ওয়ান নাযায়ির : ১/১১৫

৬. নিয়ত কখন করলে ধর্তব্য হবে: নিয়তের সময় শুরু হয় পূর্বের দিনের রাতের শুরু অর্থাৎ সূর্যাস্ত থেকে। যেমন সোমবারের রোজার নিয়ত রোববারের সূর্যাস্তের পর করা যাবে। এর আগে নিয়ত করলে রোজা সহিহ হবে না। -রদ্দুল মুহতার : ৩/৩৪১।

৭. কোন কোন রোজার নিয়ত রাতে করতে হয়:  ১. রমজানের কাজা রোজা।, ২. অনির্দিষ্ট মান্নতের রোজা।, ৩. বিভিন্ন কাফফারার রোজা এবং ৪. যেই নফল রোজা শুরু করে ভেঙ্গে ফেলা হয়েছে।

এসব রোজার নিয়ত রাতে করা আবশ্যক; সুবহে সাদিকের পর করলে তা গ্রহণযোগ্য হবে না।

লেখক: নায়েবে মুফতি, ইসলামিক ফিক্হ একাডেমী, মজুমদার কমপ্লেক্স, কাজলা ব্রীজ, যাত্রাবাড়ী, ঢাকা।

এমএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ