শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

লেখালেখি ও সাংবাদিকতা কোর্সে দশ তারকা আলেমের ক্লাস

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মোস্তফা ওয়াদুদ
আওয়ার ইসলাম

প্রতি বছরের মতো এবারও লেখালেখি ও সাংবাদিকতা বিষয়ে কোর্সের উদ্যোগ নিয়েছে আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম। সহযোগিতায় আছে অনলাইন বুকশপ রকমারি ডটকম। তত্ত্বাবধানে বাংলাদেশ ইসলামী লেখক ফোরাম। তবে এ বছরের কোর্সটি অন্য বছরের চেয়ে একটু ভিন্ন।

এ বছরের কোর্সে ঘটতে যাচ্ছে দেশখ্যাত তারকা আলেমদের মিলনমেলা। এখানে আগমন ঘটবে অনেক মহীরুহের। যাদের সামান্য পরশ পেতে মরিয়া লিখতে আগ্রহী তরুণরা। কিন্তু এবার আর দূরে কোথাও যেতে হবে না। আপনার হাতের নাগালে হওয়া লেখালেখি ও সাংবাদিকতা কোর্সেই পাবেন সবার সংস্পর্শ। নিতে পারবেন লেখালেখি বিষয়ে প্রশিক্ষণ।

২০ দিনের লেখালেখি ও সাংবাদিকতা কোর্সটি চলবে ১ রমজান থেকে ২০ রমজান পর্যন্ত। কাফিয়া জামাত থেকে দাওরায়ে হাদিস বা মাস্টার্স সম্পন্ন করা শিক্ষার্থীরা লেখালেখি ও সাংবাদিকতা কোর্সে অংশ নিতে পারবেন।

আবাসিক-অনাবাসিক ব্যবস্থাপনায় ঢাকার মুগদায় অবস্থিত জামিয়াতুস সালাম মদিনাবাগ মাদরাসায় কোর্সটি পরিচালিত হবে। সীমিত আসনের এ কোর্সে ইতিমধ্যেই অনেকে ভর্তি সম্পন্ন করেছেন। কোর্স শেষে উত্তীর্ণদের সনদ প্রদান করা হবে।

কোর্সে যে বিষয়ে যিনি ক্লাস নিবেন :

কিংবদন্তী মহীরুহ মাওলানা মুহিউদ্দীন খান রহ. বলেছিলেন- 'ভালো লেখক হতে হলে সবার আগে ভালো পাঠক হতে হবে' একজন পাঠক সব পড়লেই ভালো লেখক হতে পারবেন না। তাকে নির্বাচিত কিছু বই বা লেখা পড়তে হবে। ভালো লেখকের জন্য এটি একটি অন্যতম দিক।

আর দিকটির বিবেচনায় 'কী পড়বেন, কেন পড়বেন ও কীভাবে পড়বেন' বিষয়ে প্রশিক্ষণ দেবেন বিশিষ্ট লেখক ও মুহাদ্দিস মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন।

লেখকের জন্য ভাষা আর লেখার বানান শুদ্ধ হওয়া অত্যন্ত জরুরি। আর তাই 'ভাষা ও বানান' বিষয়ে কোর্স করাবেন ভাষাবিদ আইয়ুব বিন মঈন।

'লেখক ও দা’য়ীর মেজাজ' বিষয়ে ক্লাস করাবেন জামিয়া রাহমানিয়া আরাবিয়ার মুহাদ্দিস মাওলানা মামুনুল হক ও দায়ী ও লেখক মাওলানা আহমদ আলী। সোস্যাল মিডিয়ার ব্যবহারনীতি বিষয়ে প্রশিক্ষণ দেবেন ড. শামসুল হক সিদ্দীক।

সংবাদপত্রের সৌন্দর্য-ফিচার।  আর ফিচার কীভাবে লিখতে হয়? কীভাবে লিখলে পাঠক পড়বে? এসব নিয়ে কথা বলবেন ইসলাম টাইমসের সম্পাদক মাওলানা শরীফ মুহাম্মদ। অনুবাদ সাহিত্যের ওপর ক্লাস নেবেন আলেম সাংবাদিক মাওলানা লিয়াকত আলী। 'প্রবন্ধ বা গবেষণা প্রবন্ধ' বিষয়ে প্রশিক্ষণ দেবেন গবেষক ও কবি মুসা আল হাফিজ।

'সংবাদপত্র ও সংবাদপত্রের পদপদবি' নিয়ে কথা বলবেন দৈনিক ইনকিলাবের সিনিয়র সহকারী সম্পাদক মাওলানা উবায়দুর রহমান খান নদভী। ছড়া কবিতার মূলমন্ত্র নিয়ে কথা বলবেন কবি ও নজরুল গবেষক মহিউদ্দিন আকবর।

পত্রিকায় না লিখলে লেখক বলে মনেই করেন না অনেকে। আর আপনি পত্রিকায় অনেক লেখা পাঠিয়েছেন কিন্তু ছাপেনি। হ্যাঁ! কীভাবে লিখলে পত্রিকায় আপনার লেখা প্রকাশিত হবে? বা পত্রিকায় লেখালেখির কলাকৌশল কী? এসব বিষয়ে ক্লাস করাবেন বার্তা টোয়েন্টিফোর ডটকম এর বার্তা সম্পাদক মুফতি এনায়েতুল্লাহ।

প্রেস বিজ্ঞপ্তি, প্রেস ব্রিফিং, প্রেস নোট, চিঠিপত্র, মতামত' বিষয়ে কোর্স করাবেন ঢাকা টাইমসের বার্তা সম্পাদক জহির উদ্দিন বাবর। 'গ্রন্থ সমালোচনা বা সাহিত্য সমালোচনা' বিষয়ে কোর্স করাবেন আমার বার্তা পত্রিকার সহকারী সম্পাদক মাসউদুল কাদির। সাক্ষাৎকার গ্রহণের প্রস্তুতি ও কলাকৌশল বিষয়ে কথা বলবেন আওয়ার ইসলাম সম্পাদক হুমায়ুন আইয়ুব।

সংবাদ ও সাংবাদিকতা বিষয়ের হাতেখড়ি বিষয়ে কথা বলবেন দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সিনিয়র সাংবাদিক আহমদ সেলিম রেজা। ব্যবহারিক সাংবাদিকতা নিয়ে কথা বলবেন বাংলাট্রিবিউনের আহমেদ মনসুর।

মুগদায় আওয়ার ইসলাম অডিটোরিয়ামে সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত ক্লাস চলবে।

অতিথি প্রশিক্ষক হিসেবে অংশ নেবেন, কাজী আবুল কালাম সিদ্দীক, হানিফ আল হাদী, বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সাধারণ সম্পাদক মুনীরুল ইসলাম, ছড়াকার ও লেখক সায়ীদ উসমান, আওয়ার ইসলামের নির্বাহী সম্পাদক রোকন রাইয়ান, দৈনিক কালের কণ্ঠের সহসম্পাদক আতাউর রহমান খসরু, সময়ের আলোর বিভাগীয় সম্পাদক আমিন ইকবাল, বাচিক শিল্পী আবু সাঈদ যুবায়ের প্রমুখ। নির্ধারিত আসন পূরণ পর্যন্তই ভর্তি নেয়া হবে।

ভর্তি ফি (আবাসিক-অনাবাসিক) : ১০০০ টাকা। খাবার খরচ : ১০০০ টাকা।

সার্বিক যোগাযোগ: ০১৯১৭৩৭৫২৯৯, ০১৯১৩৫৫৮৬০২, ০১৯১৬০১১৫২৮ (বিকাশ)

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ