শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

ফিলিপাইনে ভূমিকম্পে নিহতের সংখ্যা ১১, আহত ৮১

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ফিলিপাইনের লুজান দ্বীপে ৬ দশমিক ১ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। নিহতের সংখ্যা বেড়ে ১১ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন অন্তত ৮১ জন এবং নিখোঁজ রয়েছেন অনেক।

সোমবার (২২ এপ্রিল) দেশটির ঘনবসতিপূর্ণ দ্বীপ লুজোনে স্থানীয় সময় ৫টা ১১ মিনিটে। এর পর আরও ৫২ বার আফটারশক (ভূকম্পন) হয়েছে। সূত্র: বিবিসি।

ভূমিকম্পের কারণে সেখানকার একটি বিমানবন্দরের দুইটি ভবন ধসে পড়েছে। এছাড়াও দেশটির রাজধানী ম্যানিলার উত্তর-পশ্চিমের প্রদেশ পামপাঙ্গাতে একটি ভবন ধ্বসে এর নিচে চাপা ও আটকা পড়েছে অসংখ্য মানুষ। ফলে হতাহতের সংখ্যা বাড়ার আশঙ্কা রয়েছে। সেকারণে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য সব ধরনের বিমান চলাচল বন্ধ রাখা হয়েছে।

প্রদেশের গভর্নর লিলিয়া পিনেডা জানান, সেখানে ২০ জন আহত হয়েছেন। তারা বাঁচার জন্য চিৎকার করছিলেন।

ভূমিকম্পের পর একটি দোকান থেকে তিনটি মরদেহ উদ্ধার করা হয়। এ ছাড়া লুবাও শহর থেকে এক বৃদ্ধা ও তার নাতির মরদেহ উদ্ধার করা হয়। এখন পর্যন্ত ২০ জনকে উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানান তিনি। এখনও উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে বলে জানান তিনি।

এর আগে ১৯৯০ সালে দেশটিতে ৭ দশমিক ৭ মাত্রার ভূমিকম্পে দুই হাজার মানুষের প্রাণহানি ঘটেছিল।

ফিলিপাইন প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অতিরিক্ত ভূমিকম্পপ্রবণ অঞ্চল ‘রিং অব ফায়ার’ অংশের আওতাভুক্ত। ফলে প্রায়ই দেশটিতে বিভিন্ন মাত্রার ভূমিকম্পে প্রাণহানির ঘটনা ঘটে।
আরএইচ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ