শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

শুরু হয়েছে পদ্মা সেতুতে রেলওয়ের গার্ডার বসানোর কাজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: পদ্মা সেতুর শরীয়তপুরের জাজিরা প্রান্তে ভায়াডাক্টে রেলওয়ের গার্ডার বসানোর কাজ শুরু হয়েছে।

শুক্রবার (১৯ এপ্রিল) দুপুর থেকে এ কাজ শুরু হয়েছে বলে জানিয়েছেন পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ূন কবির।

জানা যায়, আগামী ২৩ এপ্রিল পদ্মা সেতুতে বসতে যাচ্ছে আরও একটি স্প্যান। সেতুর জাজিরা প্রান্তের ৩৩ ও ৩৪ নম্বর পিলারের ওপর বসানো হবে ১৫০ মিটারের ওই স্প্যানটি।

হুমায়ূন কবির বলেন, দুপুর ১২টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত জে-২ এবং জে-৩ পিলারে একটি গার্ডার সফলভাবে স্থাপন করেছে দেশী-বিদেশী প্রকৌশলীরা। এ দুই পিলারের মাঝে বসবে আরও ৫টি আই (শুধু রেলের জন্য) গার্ডার। জাজিরা প্রান্তে ভায়াডাক্টে ৭টি পিলারে বসানো হবে ৩৮ মিটার দৈর্ঘ্য এবং ২ দশমিক ২০ মিটারের আই গার্ডার। এর উপরের অংশের প্রস্থ ০ দশমিক ৬০ মিটার এবং পাদদেশ এর প্রস্থ ০ দশমিক ৮০ মিটার।

একটি পিলার থেকে আরেকটি পিলার পর্যন্ত ৬টি গার্ডার বসানো হবে। এই গার্ডারের ওপর পাটাতন বসিয়ে রেললাইন বসানো হবে। জাজিরা প্রান্তে প্রায় ২৬৬ মিটার রেলওয়ে গার্ডার বসানো হবে। জাজিরা প্রান্তে গার্ডার বসানো হবে ৪২টি। গার্ডার বসানোর জন্য প্রস্তুত করা হয়েছে সব পিলার।

এর আগে ১৯ মার্চ পদ্মা সেতুর রোডওয়ে স্লাব স্থাপন শুরু হয়। সেতুর জাজিরা প্রান্তের ৪২ নম্বর খুঁটি থেকে ৭ এফ ইউ ৩৩ নম্বর (২২ মিটার দীর্ঘ এবং দুই মিটার প্রস্থ) স্লাবটি প্রথম স্থাপন করা হয়। এই স্লাবের ওপরেই গাড়ি চলবে। তবে এই স্লাবের ওপরে পিচঢলাই একটি স্তর থাকবে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ