শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

ভোট দিচ্ছেন ইন্দোনেশিয়ার ভোটাররা, ইসলামপন্থীদের সমর্থন পেতে মরিয়া প্রার্থীরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: নতুন প্রেসিডেন্ট বাছাই ও পার্লামেন্ট নির্বাচনের জন্য ছয় মাসের প্রচার শেষে বিস্তৃত নিরক্ষীয় দ্বীপপুঞ্জ ইন্দোনেশিয়ায় বুধবার ভোট দিচ্ছেন ভোটাররা। বিশ্বের সবচেয়ে বড় একদিনের নির্বাচন হিসেবে আখ্যায়িত করা হয় এ নির্বাচনকে।

এ ভোট ঘিরে দেশটির ক্ষমতাসীন প্রেসিডেন্ট জোকো ইউদোদোকে সাবেক জেনারেল প্রাবোয়া সুবিয়ান্তোর বিরুদ্ধে লড়তে হচ্ছে। জনবিচ্ছিন্ন পাপুয়াতে স্থানীয় সময় সকাল ৭টায় এ ভোটগ্রহণ শুরু হয়েছে।

৯০ শতাংশ মুসলমানের ইন্দোনেশিয়ায় ভোট দেয়ার আগে ভোটাররা মসজিদে গিয়ে ফজরের নামাজ আদায় করেন। রেকর্ডসংখ্যক দুই লাখ ৪৫ হাজার প্রার্থী এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই প্রথম সব ভোট একদিনে অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে, এই নির্বাচনে ইসলামপন্থীদের সমর্থন পেতে মরিয়া হয়ে আছে প্রার্থীরা। ধারণা করা হচ্ছে, ইসলামপন্থীদের সমর্থন যিনি পাবেন তিনিই নির্বাচনে জয় লাভ করবেন।

ইন্দোনেশিয়ার রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ভোটারদের বড় অংশ -তরুণরাই এখন দেশে ইসলাম অনুশাসন প্রতিষ্ঠার পক্ষে। এক জরিপ অনুযায়ী, ২০১৭ সালে দেশটির ভোটারদের ৮০ ভাগই ছিলো ১৭ থেকে ৩৪ বছর বয়সী৷

প্রায় সাড়ে ১৭ হাজার দ্বীপবেষ্টিত বিশ্বের বৃহত্তম মুসলিম দেশটিতে মাত্র ৮ ঘণ্টার ভোট। বস্তিতে বেড়ে ওঠা জোকো কাঠ ব্যবসায়ী ও ধর্মানুরাগী।

আর সুবিয়ান্তো ইন্দোনেশিয়ার সাবেক স্বৈরশাসক সুহার্তোর জামাই। নির্বাচনে এ দুই নেতার মধ্যে একজনকে বেছে নেবেন প্রায় ১৯ কোটি ২০ লাখ ভোটার। ৫৭৫ আসনের বিপরীতে ১৬টি রাজনৈতিক দলের অন্তত দুই লাখ ৪৫ হাজার প্রার্থী অংশ নিচ্ছেন। এবারই প্রথম একসঙ্গে প্রেসিডেন্ট, সংসদ ও স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

দেশজুড়ে ৮ লাখ ৫ হাজার ৬৮টি ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে। রয়টার্স জানায়, গোটা দেশে একদিনে অনুষ্ঠিত এ নির্বাচনে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টসহ পার্লামেন্টের উচ্চকক্ষের ১৩৬টি সদস্য পদ এবং নিম্নকক্ষের প্রায় ৫৭৫টি পদে ভোট অনুষ্ঠিত হবে।

একই সঙ্গে অন্তত দুই হাজার ২০৭ প্রাদেশিক সদস্য ছাড়াও ১৭ হাজার ৬১০টি স্থানীয় কাউন্সিলর পদেও নির্বাচন আয়োজন করা হচ্ছে। সকাল ৭টায় শুরু হওয়া এ ভোট শেষ হবে বেলা ৩টায়। ভোটগ্রহণ শেষে বেসরকারিভাবে ফল ঘোষণা হলেও আনুষ্ঠানিক ফল ঘোষণা হবে মে মাসে।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ