শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

ভারতে মুসলিম নারীদের মসজিদে প্রবেশাধিকারের দাবিতে মামলা, সুপ্রিম কোর্টের নোটিশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মুসলিম নারীদের মসজিদে প্রবেশের অনুমতি দিতে হবে, এমনই একটি দাকি নিয়ে ভারতের সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছে এক মুসলিম দম্পত্তি। দুই আবেদনকারীর নাম ইয়াসমিজ জুবের আহমেদ পিরজাদে এবং জুবের আহমেদ পিরজাদে।

মামলার প্রেক্ষিতে শুনানির পর কেন্দ্র ও অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডকে নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্ট। বিচারপতি এসএ বোবডে ও এস আবদুল নাজিরের গঠিত বেঞ্চে এই মামলার শুনানী অনুষ্ঠিত হয়েছে।

সুপ্রিম কোর্ট স্পষ্ট জানিয়েছেন, এই মামলা তারা শুনতে রাজি হয়েছেন সবরিমালা নিয়ে রায় সামনে এসেছে বলেই। এক মুসলমান দম্পতি সর্বোচ্চ আদালতে মামলাটি করেছে। তাদের দাবি, ভারতের মসজিদে মহিলাদের প্রবেশাধিকার না থাকা বেআইনি। তা সংবিধানের ১৪, ১৫, ২১, ২৫ ও ২৯ নম্বর ধারাকে লঙ্ঘন করছে।

আবেদনে বলা হয়েছে, পবিত্র কুরআন বা হজরত মুহাম্মদ সা. হাদিসের কোথাও মহিলাদের মসজিদে প্রবেশে বাধা দেওয়া হয়নি।

মামলা দায়েরকারীদের আবেদনের মূল নির্যাস একটাই, মসজিদে লিঙ্গবৈষম্য নির্মূল করা। আবেদনে বলা হয়েছে, মসজিদে মহিলাদের ঢুকতে না দেওয়া বেআইনি এবং অসাংবিধানিক। কারণ এর জেরে মহিলাদের সংবিধানপ্রদত্ত মৌলিক অধিকার খর্ব করা হচ্ছে। নিজেদের দাবির সাপেক্ষে পিরজাদে দম্পতি কোরান এবং হাদিস দু'জায়গা থেকেই উদাহরণ দিয়েছেন।

বর্তমানে জামাত-ই-ইসলামি ও মুজাহিদ গোষ্ঠীর নারীরা মসজিদে গিয়ে প্রার্থনা করতে পারেন। তবে সুন্নি মহিলারা তা পারেন না।এমনকী কোনো মসজিদে মহিলাদের প্রবেশ করতে দেওয়া হলেও তাদের জন্য আলাদা জায়গা থাকে। প্রবেশ ও প্রস্থানের পথ আলাদা হয়।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ