শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা

পুড়ে যাওয়া প্যারিসের ঐতিহাসিক নটরডেম ক্যাথেড্রাল পুনর্নির্মাণ করবেন প্রেসিডেন্ট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ফ্রান্সের রাজধানী প্যারিসের ঐতিহাসিক নটরডেম ক্যাথেড্রাল ভয়াবহ আগুনে পুড়ে গেছে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ঘটনাস্থলে ছুটে যান এবং ঐতিহাসিক এ স্থাপনা পুনর্নির্মাণের প্রতিশ্রুতি দেন।

স্থানীয় সময় সোমবার বিকেলের দিকে আকস্মিকভাবে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।আগুন লাগার প্রায় ছয় ঘণ্টা পর নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়।

কিভাবে আগুন লাগল, তা নিশ্চিত হওয়া যায়নি। তবে ভবন সংস্কারের সময় কোনো গোলযোগ থেকে আগুনের সূত্রপাত বলে জানিয়েছেন ফরাসি কর্মকর্তারা। প্যারিস প্রসিকিউটর অফিস জানিয়েছে, কিভাবে আগুন লাগল, তার তদন্ত শুরু করেছেন তারা।

প্যারিসের ইল ড্য লা সিটিতে ৮৫০ বছরের পুরনো এই ক্যাথেড্রালে আগুন লাগার পর দ্রুত ছড়িয়ে পরে চারপাশে। ভয়াবহ আগুনে ক্যাথেড্রালের সুউচ্চ চূড়াসহ ছাদ ধসে পড়েছে বলে খবর প্রকাশ করেছে বিবিসি।

সারা বিশ্বের পর্যটকরা প্যারিস ভ্রমণের সময় যে ক’টি স্থাপনার দিকে বিশেষ নজর রাখেন, তার মধ্যে নটরডেম ক্যাথেড্রাল অন্যতম। ইয়াসেক পোলতারাক নামে একজন প্রত্যক্ষদর্শী রয়টার্সকে বলেন, ‘পুরো ছাদই ধসে পড়েছে।

অগ্নিনির্বাপক বাহিনীর সদস্যরা আগুন নেভাতে সঙ্গে সঙ্গে কাজে নেমে পড়লেও অবস্থা বুঝে তারা গুরুত্ব দেন মধ্যযুগে নির্মিত এই স্থাপনার ভেতরে থাকা অমূল্য সব শিল্পকর্ম রক্ষায়। প্যারিসের মেয়র অ্যান হিদালগো বলেন, গির্জায় থাকা মূল্যবান চিত্রকর্মগুলো রক্ষা করা গেছে এবং তা নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।

খ্রিস্টানদের কাছে মহাপবিত্র ‘ক্রাউন অব থর্নস’ রক্ষা পেয়েছে বলে জানিয়েছেন চার্চের প্রধান মঁসিনিয়র প্যাত্রিক শুভে। খ্রিস্টান ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, যিশুখ্রিস্টকে ক্রুশবিদ্ধ করার সময় তার মাথায় এই কণ্টক মুকুটটি ছিল। ফরাসি সম্রাট নবম লুই বায়েজেনটাইন সম্রাটের কাছ থেকে এটি উপহার পান দ্বাদশ শতকে।

আইফেল টাওয়ার ও লুভর জাদুঘরের পাশাপাশি প্যারিসে আকর্ষণের কেন্দ্রে থাকা নটরডেম ক্যাথেড্রাল প্রতি বছর দেড় কোটি পর্যটকের স্পর্শ যায়, যা নিয়ে গর্ব করে ফরাসিরা। খ্রিস্টীয় একাদশ শতকে শুরু হয়েছিল নটরডেম ক্যাথেড্রাল।

ফরাসিদের গর্বের এ স্থাপনাটি তৈরিতে সময় লেগেছিল দীর্ঘ প্রায় ২০০ বছর। কিন্তু মাত্র ৬৩ মিনিটের আগুনে তার সিংহভাগই ধ্বংস হয়ে গেছে। ছয় ঘণ্টার আগুনে এই চার্চের ছাদ ও পিরামিডসদৃশ্য কাঠামোর প্রায় পুরোটা ধসে গেলেও পাথরে নির্মিত মূল কাঠামো ও ঘণ্টার দুটি টাওয়ার রক্ষা করতে পেরেছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

আরএইচ/

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ