শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

নিউজিল্যান্ডে নিহত বাংলাদেশি প্রতি পরিবারকে সাড়ে ৮ লাখ টাকা করে অনুদান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: নিউজিল্যান্ড ক্রাইস্ট চার্চের মসজিদে জঙ্গি হামলায় শহীদ বাংলাদেশিদের পরিবারগুলোকে ক্ষতিপূরণ বাবদ নিউজিল্যান্ড ১৫ হাজার ডলার ( বাংলাদেশি ৮ লাখ ৫৪ হাজার টাকা) আর্থিক অনুদান দিয়েছে নিউজিল্যান্ড।

গতকাল মঙ্গলবার (১৬ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

মন্ত্রণালয়ের বৈঠক আরও জানা যায়, আর্থিক অনুদান ছাড়াও নিউজিল্যান্ড সরকার লাশ পরিবহন বাবদ আরও ছয় লাখ ২৭ হাজার টাকা এবং ক্ষতিগ্রস্তদের পরিবারের সদস্যদের সে দেশে যাওয়া-আসাসহ অন্যান্য খরচ বহন করেছে।

এর আগে কমিটির পূর্ববর্তী বৈঠকে নিউজিল্যান্ডের মসজিদে জঙ্গি হামলায় শহীদ ও আহতদের জন্য নিউজিল্যান্ড সরকার কী সহযোগিতা করেছে তা জানতে চাওয়া হয়।

এ বিষয়ে কমিটির সভাপতি মুহম্মদ ফারুক খান গণমাধ্যমকে বলেন, নিউজিল্যান্ডে জঙ্গি হামলায় যেসব বাংলাদেশি নিহত বা আহত হয়েছে তারা সকলেই আর্থিকভাবে স্বাবলম্বী। তাদের কাছে আর্থিক অনুদান মুখ্য নয়।

ঘটনার পর পর নিউজিল্যান্ড সরকার আমাদের যথেষ্ট সম্মানিত করে। লাশ দেশে পাঠানোসহ পরিবারের সদস্যদের দ্রুততার সঙ্গে ভিসা ইস্যু করেছে। তারা কম না বেশি টাকা অনুদান দিয়েছে এটাকে বড় করে দেখার সুযোগ নেই। উন্নত বিশ্বের দেশগুলো এই ভাবে সম্মানিত করে বলে জানান তিনি।

এদিকে গত ২৭ মার্চের বৈঠকের কার্যবিবরণী থেকে জানা গেছে, ওই বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এ. কে আব্দুল মোমেন বলেন, জঙ্গি হামলায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে নিউজিল্যান্ড যে ক্ষতিপূরণ ঘোষণা করেছে তা খুবই নগন্য।

আরএইচ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ