শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

নটর ডেম গির্জায় অগ্নিকাণ্ড নিয়ে যা বললেন প্রেসিডেন্ট এরদোগান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভয়াবহ আগুনে প্যারিসের নটরডামের ছাদ ধ্বংস হয়ে গেছে এবং ভবনটির পুরো কাঠামোর জন্য ঝুঁকি তৈরি করেছে। জরুরি বিভাগ আগুন নেভানোর পাশাপাশি গুরুত্বপূর্ণ শিল্পকর্ম এবং অমূল্য সম্পদগুলো ক্যাথেড্রাল থেকে রক্ষার চেষ্টা করছেন। তবে ভবনটির কাঠের চমৎকার কাজগুলো নষ্ট হয়ে গেছে।

৮৫০ বছরের পুরনো নটর ডেম ক্যাথেড্রালে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় গভীর মর্মাহত হয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজপ তাইয়্যিপ এরদোগান।

মঙ্গলবার টুইট বার্তায় বলেন, নটর ডেম ক্যাথিড্রাল প্যারিসের মানবতার সাধারণ ঐতিহ্যের প্রতীক। এ অগ্নিকাণ্ডের ঘটনায় আমারা গভীরভাবে মর্মাহত হয়েছি।

স্থানীয় সময় সোমবার বিকালে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আগুন লাগার ৯ ঘণ্টা পর দমকলকর্মীরা নটর ডেম ক্যাথেড্রালের আগুন নেভাতে সক্ষম হয়। এতে এক দমকলকর্মী গুরুতর আহত হয়েছেন বলেও খবর পাওয়া গেছে।

নটর ডেম গির্জায় ভয়াবহ আগুন লেগেছে। সোমবার স্থানীয় সময় বিকাল ৬টার দিকে আগুনের সূচনা হয়। ভবনটির চিলে কুঠুরি থেকে অগ্নিকাণ্ডের সূচনা হয় বলে জানিয়েছে ফরাসি দৈনিক ‘লা মনদে।’ এরপর আগুন ঐতিহাসিক ভবনটির ছাদের ব্যাপক অংশে ছড়িয়ে পড়ে।

আগুন লাগার ৯ ঘণ্টা পর দমকলকর্মীরা নটর ডেম ক্যাথেড্রালের আগুন নেভাতে সক্ষম হয়। এতে এক দমকলকর্মী গুরুতর আহত হয়েছেন বলেও খবর পাওয়া গেছে।

ইউরোপে শিল্প ইতিহাসে ত্রয়োদশ শতাব্দীর প্রায় মধ্যভাগ থেকে পঞ্চদশ শতাব্দী পর্যন্ত সময়কালকে গথিক শিল্পের কাল বলা হয়ে থাকে। ফরাসি গথিক স্থাপত্যের অনবদ্য উদাহরণ হিসেবে এ ভবনকে বিবেচনা করা হয়।

১১৬০ সালে এটি নির্মাণ করা হয় এবং ১২৬০ সালে এ গির্জার নির্মাণ পুরোপুরি শেষ হয়। অবশ্য, পুরো শতাব্দী ধরে এ ভবনের বিভিন্ন সংস্কার হয়েছে। নটর ডেম শব্দটির অর্থ আমাদের নারী।

বয়সের ভারে জরাজীর্ণ ভবনটি ভেঙ্গে পড়ছিল এবং একে রক্ষার পদক্ষেপ নেয়ার জন্য গত বছর ফ্রান্সের ক্যাথলিক চার্চ কর্তৃপক্ষ আকুল আবেদনও জানিয়েছিল।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ