শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

তিন বছর বয়সী ‘জাহরা হোসাইন’ আজারবাইজানের কনিষ্ঠ হাফেজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আব্দুল্লাহ আফফান
আওয়ার ইসলাম

সর্বশেষ আসমানি গ্রন্থ আল কুরআন। আজারবাইজানের তিন বছর বয়সী ফুটফুটে শিশু ‘জাহরা হোসাইন’ কুরআন হেফজ করে সারা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে। সে আজারবাইজানের কনিষ্ঠ হাফেজ হিসেবে পরিচিতি লাভ করেছে।

তিন বছর বয়সী জাহরা হোসাইন ৩৭টি সূরা মুখস্থ করে সেদেশের কনিষ্ঠ হাফেজ হিসেবে পরিচিতি লাভ করেছে।

জাহরা হোসাইনের মা বলেছেন, গর্ভকালীন সময়ে আমি প্রতিনিয়ত পবিত্র কোরআন তেলাওয়াত করতাম এবং উচ্চস্বরে কোরআন তেলাওয়াত মনোযোগ সহকারে শুনতাম। জাহরার জন্মের পর তার ঘুমের সময় অন্য কিছু না বলে কুরআনের ছোট ছোট সূরাগুলো শুনাতাম। এভাবেই দিন কাটছিল।

কিন্তু এক সময় আমি বুঝতে পারলাম, জাহরা মাত্র এক বছর বয়সেই আমার সাথে কুরআনের আয়াতগুলো পুনরাবৃত্তি করছে। সেজন্য আমি কুরআনের অন্যান্য আয়াত ও সূরাগুলো পড়তে আগ্রহী হই। এভাবেই মাত্র তিন বছরের জাহরা কোনো শিক্ষকের নিকট প্রশিক্ষণ ছাড়াই ৩৭টি সূরা মুখস্থ করতে সক্ষম হয়েছে।

এ বিষয়ে জাহরার দাদী বলেন, জাহরার কুরআন মুখস্থ করার জন্য তার মায়ের ভূমিকা সবচেয়ে বেশি। কেননা, জাহরার জন্মের পূর্বে থেকেই তার মা সবসময় কুরআন তেলাওয়াত করত। আল্লাহর পক্ষ থেকে জাহরার এ প্রতিভার জন্য আমি অত্যন্ত আনন্দিত।

তিনি আরও বলেন, জাহরার জন্মের পর থেকেই তাকে ঘুম পাড়ানোর জন্য কুরআনের আয়াত তেলাওয়াত করা হয়েছে এবং সে খুব মনোযোগ সহকারে শুনতো। এক বছর বয়সে জাহরা একা একাই সূরা ইখলাস, সূরা ফালাক এবং সূরা নাস বলত।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ